৯ চৈত্র ১৪২৩, শুক্রবার ২৪ মার্চ ২০১৭, ৪:০৭ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo
Rifats Dental Implant Laser Cosmetic Care
Patbhavon

প্রয়োজন প্রকৃত সংস্কৃতির চর্চা

প্রয়োজন প্রকৃত সংস্কৃতির চর্চা

বাঙালি মুসলমানের আত্মপ্রতিষ্ঠার আকাঙ্ক্ষা প্রকাশ পায় প্রধানত দুই চরিত্রের মতাদর্শিক পথ ধরে। আদর্শিক বিচারে এর প্রকাশ স্বাতন্ত্র্যবাদী চেতনানির্ভর সাম্প্রদায়িক তৎপরতায়। নেপথ্যে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক উন্নয়নের প্রবল ইচ্ছা। এই টানের প্রবলতায় বঙ্গদেশে সাধারণ নির্বাচনে (১৯৪৬) মুসলিম লীগের ভোটবাক্স উপচে পড়ে। তুলনায় মিশ্র ফলাফল কার্যত পশ্চিম পাকিস্তানে। সেখানে কোথাও লীগবিরোধীদের জয়।

খোলা জানালা, বন্ধ দরজা

খোলা জানালা, বন্ধ দরজা

গেল সপ্তাহের শেষ দিনটি আমার বেশ ভালোই কেটেছে। কারণ ‘মন খুলে কথা বলা’ নামের একটা অনুষ্ঠানে যোগ দেওয়ার সুবর্ণ সুযোগ ঘটেছিল। অনুষ্ঠানটির আয়োজক ব্র্যাকের চিফ পিপলস অফিসার সায়েদা তাহিয়া হোসেনের পরিচালনায় মানবসম্পদ বিভাগ। এই কর্মসূচির বয়স নাকি প্রায় ১৩ বছর। অর্থাৎ ২০০৪ সাল থেকে শুরু করে আজ পর্যন্ত চলছে।

ধিক হে তোমায় স্বার্থপর দেশদ্রোহী!

ধিক হে তোমায় স্বার্থপর দেশদ্রোহী!

‘আমার কাছে তো ঘটনাটা সত্য মনে হইতাছে’

‘হ, তাই তো।’

‘আল্লাহ! কি অবস্থা! আমরা তো বুঝতেই পারি নাই এতদিন ধইরা এই জঙ্গিগুলা এইখানে আছে!’

জয়তু বঙ্গবন্ধু

জয়তু বঙ্গবন্ধু

আজ বঙ্গবন্ধুর জন্মদিন। আজ বাঙালির জন্য এক ক্ষণজন্মা অতিমানবের জন্মতিথি উদযাপনের দিন। বাংলাদেশ নামে একটি স্বাধীন দেশেই আমরা যে মুক্ত জাতিসত্তা নিয়ে স্বাধীনভাবে ঘুরে বেড়াতে পারছি এর পেছনে কোনো একজন মানুষের অবদানের কথা যদি বলতে হয় তিনি ‘বঙ্গবন্ধু’। তাঁর জন্মদিনে আজ এই অশান্ত, সাম্প্রদায়িক ও সংঘাতময় বিশ্বে তাঁর মাপের একজন মানুষের প্রয়োজন ছিল আমাদের যুক্তিগ্রাহ্য পথপ্রদর্শনের জন্য। সে কথা স্মরণ করেই আজকের এই লেখাটি শুরু করেছি।

দিবসের তাৎপর্য ও ব্যর্থতা

দিবসের তাৎপর্য ও ব্যর্থতা

বেশ কিছুদিন থেকে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশি সমাজে নানা উপলক্ষে আন্তর্জাতিক ‘দিবস’ পালন চলছে। সমাজের নানা স্তরে এর প্রকাশ। যেমন-বিশ্ব স্বাস্থ্য দিবস থেকে শুরু করে আন্তর্জাতিক ঘোষণা নিয়ে পালিত হচ্ছে ‘মা দিবস’, ‘শিশু দিবস’, ‘পিতা দিবস’ ইত্যাদি। বাদ যাচ্ছে না ‘কিডনি’ দিবসও।

পলিথিনে মোড়ানো মাতৃত্ব

পলিথিনে মোড়ানো মাতৃত্ব

উন্নয়নের নীচে এই চোখভেজা ছবি বুকে কাঁপন ধরিয়েছে। মালিবাগ রেলগেট মোড়ে নির্মাণাধীন ফ্লাইওভারের নীচে পলিথিনে মোড়ানো মা ও তার সন্তানকে এভাবে দেখে চোখ ভিজে এলো।

ঢাবির প্রথম ছাত্রী লীলা নাগ ও তার সংগ্রামী জীবন

ঢাবির প্রথম ছাত্রী লীলা নাগ ও তার সংগ্রামী জীবন

প্রতি বছর হাজারো নারী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে বের হচ্ছেন। দেশের সবচেয়ে বড় বিদ্যাপীঠের শিক্ষার্থী হিসেবে উচ্চতর জীবনদর্শন ও উচ্চ শিক্ষায় শিক্ষিত এই নারীরা দেশে ও বিদেশে নিজ নিজ ক্ষেত্রেবিশেষে যথেষ্ট অবদান রেখে চলেছেন।

পুলিশে পরিবর্তন, অভিভূত আমি!!

পুলিশে পরিবর্তন, অভিভূত আমি!!

আজ (১৩ মার্চ) সকালে আমি অফিসে আসার সময় মগবাজার মোড়ে দেখলাম একজন নারী কনস্টেবল সাইকেল চালিয়ে অফিসে যাচ্ছেন।

পুরুষের পরিবর্তে নারীকে এনজিওর ক্ষুদ্রঋণ দেওয়ার কারণ

পুরুষের পরিবর্তে নারীকে এনজিওর ক্ষুদ্রঋণ দেওয়ার কারণ

এনজিওতে পুরুষের পরিবর্তে নারীকে কেন ক্ষুৃদ্র ঋণের গ্রাহক হিসাবে নির্বাচন করা হয়? এমন প্রশ্ন যদি সাধারণ কোন মানুষকে করা হয়, তাহলে হয়তো অনেকেই হেসে উত্তর দেবেন- নারী সহজ সরল, তাকে সহজেই পটাতে পারে এনজিও কর্মকর্তারা।

পাঠ্যবই দিয়ে শুরু শেষ কোথায়?

পাঠ্যবই দিয়ে শুরু শেষ কোথায়?

দেশ নিয়ে যদি কখনো আমার মন খারাপ হয তখন আমি আমাদের দেশের স্কুল কলেজের ছেলেমেয়েদের কথা ভাবি এবং অবধারিতভাবে আমার মনটা ভালো হয়ে যায়।