৬ শ্রাবণ ১৪২৫, রবিবার ২২ জুলাই ২০১৮, ১:২৯ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ঈদে স্পেশাল বড় চিংড়ির মালাইকারি


১২ জুন ২০১৮ মঙ্গলবার, ১২:২৬  পিএম

নতুনসময়.কম


ঈদে স্পেশাল বড় চিংড়ির মালাইকারি

ঈদে বিভিন্ন খাবারের পাশাপাশি রেসিপিতে রাখতে পারেন চিংড়ি মাছের মালাইকারি। মালাইকারি সাধারণত নারকেলের দুধ দিয়ে তৈরি করা হয়। তবে অনেকে নারকেলের দুধের পরিবর্তে গরুর দুধ ব্যবহার করে থাকেন।

যারা গরুর মাংস বা মুরগির মাংস খেতে পছন্দ করেন না তারা সাদা ভাত বা পোলাও দিয়ে খেতে পারেন চিংড়ির মালাইকারি। ঈদে অতিথি আপ্যায়নে চিংড়ির মালাইকারির জুড়ি নেই।

আসুন জেনে নেই কীভাবে রান্না করবেন বড় চিংড়ির মালাইকারি।

উপকরণ : চিংড়ি মাছ বড় ৫ পিস। পিঁয়াজ বাটা ১ কাপ, হলুদগুঁড়া ২ চা চামচ, শুকনা মরিচগুঁড়া ২ চা চামচ, ঘি ৪ চা চামচ, তেজপাতা- ২-৩টি, এলাচ ৫-৬টি‌, সরিষার তেল পরিমাণমতো, নারকেলের দুধ ১ কাপ, টমেটো পিউরি ৪ চা চামচ, আদা-রসুন বাটা ৩ চা চামচ, চিনি ২ চা চামচ, কাঁচামরিচ চেরা ৫-৬টি, দারুচিনি ৫-৬টি, লবণ পরিমাণমতো, পানি প্রয়োজনমতো।

প্রণালী : চিংড়ি মাছগুলো ভালো করে ধুয়ে তার মধ্যে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন। তারপর কড়াইয়ে তেল গরমে বসান। তাতে দিয়ে দিন ১ চামচ ঘি। তেল গরম হয়ে এলে ফোড়নে দিন তেজপাতা, দারচিনি ও এলাচ। এবার চিংড়ি মাছগুলো ভেজে তুলে নিন। ওই তেলেই দিয়ে দিন বেটে রাখা পিঁয়াজ।

পিঁয়াজ হালকা ভাজা হলে দিন আদা-রসুন বাটা, হলুদ ও শুকনা মরিচগুঁড়া। সমস্ত উপকরণগুলো ভালোভাবে মিশে গেলে কড়াইয়ে ৪ চামচ টমেটো পিউরি দিন। মসলা কষে গেলে দিয়ে দিন নুন ও চিনি। লবণ, চিনি মিশে গেলে কড়াইয়ে জল দিন। গ্রেভি ফুটে গেলে কড়াইয়ে একে একে ভেজে রাখা

চিংড়ি মাছ দিয়ে দিন। এরপর কড়াইয়ে নারকেলের দুধ দিয়ে খানিকক্ষণ ফোটান। এবার গ্রেভির উপর থেকে দিয়ে দিন চেরা কাঁচামরিচ, এলাচ ও ঘি। তৈরি হয়ে গেলো বড় চিংড়ির মালাইকারি। এবার গরম গরম পরিবেশন করুন ভাতের সঙ্গে।

পিডি

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: