৬ জ্যৈষ্ঠ ১৪২৫, সোমবার ২১ মে ২০১৮, ১:০৭ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

আঁচিল অপসারণে ঘরোয়া উপায়  


২৮ সেপ্টেম্বর ২০১৬ বুধবার, ০৪:১৬  পিএম

নতুনসময়.কম


আঁচিল অপসারণে ঘরোয়া উপায়   

 

আঁচিল খুব বিব্রতকর একটি সমস্যার নাম। আঁচিল সাধারণত ভালো দেখায় না বলেই অপসারণ করা হয়। এছাড়া এরা স্বাস্থ্যগত কোনও সমস্যা সৃষ্টি করে না। আঁচিল ত্বকের বিভিন্ন স্থানে যেমন- মুখে, গলায়, স্তন বা শরীরের স্পর্শকাতর ভাঁজে, আঙুলের ভাঁজে, চোখের পাতায় ইত্যাদি স্থানে হয়ে থাকে। 

যদি ক্রমাগত এতে ঘর্ষণ লাগে তাহলে প্রদাহ হতে পারে। অনেকে আঁচিল দূর করতে হোমিওপ্যাথি ওষুধ খেয়ে থাকেন। কিন্তু সেটা বেশ সময় সাপেক্ষ এবং মাঝে মাঝে এতে আঁচিল বেড়েও যায়। 

আঁচিল অপসারণের জন্য কিছু ঘরোয়া উপায় আছে। চলুন জেনে নিই উপায়গুলো: 

কলা: আঁচিল অপসারণের সবচেয়ে ভালো উপায় হচ্ছে কলা। তাজা পাকা কলার খোসা ত্বকে আচিল শুঁকিয়ে যেতে সাহায্য করে। কলার খোসার ভেতরের অংশটা আঁচিলের উপর লাগিয়ে ব্যান্ডেজ দিয়ে ঢেকে দিন। প্রতিদিন ১ ঘন্টা এভাবে রাখুন। এতে আঁচিল শুকিয়ে পড়ে যাবে। এই পদ্ধতিটা অনুসরণ করা সহজ কারণ এটা ব্যথামুক্ত ও পার্শ্ব প্রতিক্রিয়াহীন। এক সপ্তাহের মধ্যে আঁচিল দূর হবে।

রসুন: আঁচিল অপসারণে রসুন অনেক কার্যকরী উপায়। কারণ রসুনে এমন একটি এনজাইম থাকে যা রঞ্জক উৎপাদক কোষের গুচ্ছকে ভেঙ্গে দিতে পারে এবং কালো রঙকে হালকা করতে সাহায্য করে। রসুনের একটি কোয়া ভালো করে থেঁতলে নিন। আঁচিলের চারপাশে পেট্রোলিয়াম জেলী লাগিয়ে নিন, কারণ রসুন ত্বকে জ্বলন সৃষ্টি করতে পারে। রসুনের পেস্ট আঁচিলের উপর লাগিয়ে সারারাত রাখুন। ৫ দিনের মধ্যেই আঁচিল পড়ে যাবে।

অ্যাপেল সাইডার ভিনেগার: যে কোনও সুপার শপে এখন অ্যাপেল সাইডার ভিনেগার পাওয়া যায়। তুলোয় ভিনেগার লাগিয়ে দিনে ২ বার আঁচিলের ওপরে লাগান। তবে আঁচিল চোখের পাতায় হলে খেয়াল রাখতে হবে যেন ভেতরে না যায়। এক্ষেত্রে আঙ্গুল দিয়েও লাগাতে পারেন। একটু গন্ধ লাগতে পারে। তবে লাগিয়ে রাখুন, পানি দিয়ে ধোবেন না। ২ থেকে ৪ সপ্তাহের মাঝেই আঁচিল ঝরে পড়বে। (আঁচিলের আকারের ওপর নির্ভর করে)

ক্যাস্টর ওয়েল ও বেকিং সোডা: এই দুটি উপাদান মিশিয়ে একটা ঘন পেস্ট তৈরি করুন। এরপর এই পেস্ট আঁচিলের ওপর লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তবে শুকিয়ে গেলেই ধুয়ে ফেলবেন না যেন। কমপক্ষে ১০-১২ ঘণ্টা এটা এভাবে রাখতে হবে। সবচেয়ে ভালো হয় যদি রাতে লাগিয়ে ঘুমাতে যান। তাহলে সকালে ধুয়ে ফেলবেন। প্রতিদিন লাগান আঁচিল মিলিয়ে যাওয়া পর্যন্ত।

টি ট্রি ওয়েল: বিদেশি ওষুধের দোকানে বা বড় কসমেটিকসের দোকানে এই জিনিসটি কিনতে পারবেন। দ্রুত আঁচিল দূর করতে এটা অত্যন্ত কার্যকরী। খানিকটা তুলো ভিজিয়ে নিংড়ে নিন। ভেজা তুলোতে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মেখে আঁচিলের ওপরে লাগিয়ে দিন। সম্ভব হলে তুলোটি আঁচিলের ওপরে চেপে ছোট্ট ব্যান্ডেজ করে রাখুন। এভাবে প্রতিদিন লাগালে ১ থেকে দেড় সপ্তাহের মাঝেই আঁচিল ঝরে পড়বে।

বেকিং সোডা ও ক্যাস্টর অয়েল: আঁচিল অদৃশ্য হওয়ার জন্য বেকিং সোডা অনেক দ্রুত কাজ করে। এক চামচ বেকিং সোডাতে কয়েক ফোটা ক্যাস্টর অয়েল মিশিয়ে আঁচিলের উপর দিয়ে সারারাত রাখুন। নিয়মিত ১৫ দিন এভাবে করলে আঁচিল দূর হবে।

ডালিমের খোসা ও লেবুর রস: আঁচিল দূর করতে লেবুর রস চমৎকার কাজ করে। ডালিমের খোসা ৩-৪ দিন রোদে শুকিয়ে নিয়ে গুড়া করে নিন। ডালিমের খোসার গুঁড়োর সাথে কয়েকফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি আঁচিলে লাগান।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: