৮ ফাল্গুন ১৪২৪, বুধবার ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১:২২ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

জাবিতে পাখি সংরক্ষণ মেলা


১৯ জানুয়ারি ২০১৮ শুক্রবার, ০২:২১  পিএম

জাবি করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


জাবিতে পাখি সংরক্ষণ মেলা

পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হলো দিনব্যাপী ১৭তম ‘পাখি মেলা- ২০১৮’।

শুক্রবার (১৯ জানুয়ারি) সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে প্রধান অতিথি হিসেবে পাখি মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

উদ্বোধনকালে উপাচার্য বলেন, প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদকে ভালোবাসতে হবে প্রাণ থেকে। প্রকৃতির সৌন্দর্য দেখা সৌভাগ্যের বিষয়। সৌভাগ্যের অনুষঙ্গ প্রাণিগুলোর বসবাসযোগ্য পরিবেশ অক্ষুণ্ন রাখার দায়িত্ব পালনে সবার অংশীদারিত্ব থাকতে হবে।

প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেনের সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক, আরণ্যক ফাইন্ডেশনের প্রধান নির্বাহী ফরিদ উদ্দিন আহমেদ, আইইউসিএনের বাংলাদেশ প্রতিনিধি রকিবুল আমিন, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক, বাংলাদেশ বন বিভাগের বন সংরক্ষক জাহিদুল কবির, ডব্লিউআরসির প্রতিষ্ঠাতা অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. কামরুল হাসান প্রমুখ।

এ সময় পাখি বিষয়ক রিপোর্টের জন্য দ্য ডেইলি স্টারের আসাদুজ জামান আসাদ ও বাংলানিউজের নুর আলম হিমেলকে কনজার্ভেশন মিডিয়া অ্যাওয়ার্ড- ২০১৮ প্রদান করা হয়। এছাড়া মেলায় বিগ বার্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড- ২০১৮ লাভ করেন হাসনাত রনি, রাজিব রাশেদুল কবির ও মো. তারিক হাসান।

এবারের মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে আন্তঃবিশ্ববিদ্যালয় পাখিদেখা ও পাখিচেনা প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোকচিত প্রদর্শনী, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলারস দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ এবং পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতাসহ নানা আয়োজন।

প্রসঙ্গত, ২০০১ সাল থেকে ধারাবাহিকভাবে পাখি মেলা আয়োজন করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগ।

পিডি

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: