৪ আষাঢ় ১৪২৫, সোমবার ১৮ জুন ২০১৮, ৫:২৩ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

৭ লাভে প্রতিদিন একটু হলেও গুড় খান


১১ মার্চ ২০১৮ রবিবার, ০৬:৪৯  পিএম

নতুনসময়.কম


৭ লাভে প্রতিদিন একটু হলেও গুড় খান

শীতের সময় গুড়ের পিঠা খেতে কার না ভালো লাগে। গুর নাড়কেলে তৈরী ভাপা পিঠার জুড়ি মেলা ভার। শীতের দাপট কমে গেছে। তবে পিঠা খাওয়ার ধুম কিন্তু কমেনি। শীতেই যে পিঠা খেতে হবে শুধু এমন কিছু কিন্তু কেউ বলেনি।

পিঠা তৈরিতে গুড় জরুরি উপকরণ। চায়ের সাথেও এখন গুড় খাওয়ার চল রয়েছে। কেউ কেউ চিনির বিকল্প হিসেবেও গুড় খান। বিশেষ করে আখের রস থেকে তৈরি গুড় স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। চলুন জেনে নেই গুড়ের আরো কিছু উপকারিতার কথা।

১. হজমে সহায়তা: গুড় শরীরে হজম সহায়ক এনজাইমকে উদ্দীপ্ত করে হজমে সহায়তা করে। এতে খাবার সহজে হজম হয় এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়।

২. ক্ষতিকর টক্সিন দূর: লিভার থেকে ক্ষতিকর টক্সিন দূর করে লিভার পরিষ্কার রাখতে গুড়ের ভূমিকা অপরিসীম। শরীর থেকে ক্ষতিকর উপাদান দূর করতে চাইলে পরিমাণ মতো গুড় খান।

৩. কফ-ঠাণ্ডা থেকে বাঁচতে: কফ, ঠান্ডা, ফ্লু থেকে দূরে থাকতে গুড় খেতে পারেন। কুসুম গরম পানিতে গুড় মিশিয়ে পান করুন। চায়ের সাথে চিনি না মিশিয়ে গুড় মিশিয়ে পান করুন। এতে ঠান্ডার সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়।

৪। রক্ত পরিষ্কার: গুড়ের বড় একটি উপকারিতা হলো এটি রক্ত পরিষ্কার করে। রক্তের হিমোগ্লোবিন বাড়াতে সহায়তা করে। নিয়মিত অল্প পরিমাণে গুড় খেলে রক্ত পরিষ্কার হয়। গুড়ে অ্যান্টি অক্সিডেন্ট ও জিংক, সেলেনিয়ামের মতো মিনারেল আছে। তাই শরীরে ক্ষত দ্রুত সারাতেও গুড় ভূমিকা রাখে।

৫। পিরিয়ডে সহায়ক: পিরিয়ডের আগে পেট ব্যথা দূর করতে নারীরা গুড় খেতে পারেন। কেননা গুড়ে আয়রন থাকে যা রক্ত শূন্যতা কমিয়ে আনে। পাকস্থলীর জন্যও গুড় উপকারী। তাপমাত্রা সঠিক রেখে পাকস্থলীকে সুস্থ রাখে গুড়।

৬। এসিডের মাত্রা ঠিক রাখা: গুড়ে পটাশিয়াম থাকে, যা শরীরে এসিডের পরিমাণ ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এতে করে শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। নিয়মিত গুড় খেলে শ্বাস-প্রশ্বাসজনিত রোগ অ্যাজমা, ব্রঙ্কাইটিস দূর হয়। গুড় ধীরে ধীরে শরীরে শক্তি যোগায় এবং সে শক্তি অনেকক্ষণ থাকে।

৭। মস্তিষ্কের জন্য: গুড় মস্তিষ্কের জন্যেও উপকারী। এছাড়াও মাংসপেশীসহ শরীর গঠনে সহায়তা করে গুড়। এটি ত্বক উজ্জ্বল রাখে, ব্রণ দূর করে। হেঁচকি উঠলে গুড় খেতে পারেন, উপকার পাবেন। পুরুষদের প্রস্রাবের সমস্যা দূর করে গুড়। শীতে গরুসহ গবাদিপশুদের শরীর গরম রাখতে গুড় খাওয়ানো হয়। গবাদিপশুর দুধ উৎপাদন বাড়াতে সাহায্য করে গুড়।

তবে গুড় এর উপকারের পাশাপাশি এর অপকারও রয়েছে। প্রয়োজনের চেয়ে বেশী গুড় খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

এমএ

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: