৮ কার্তিক ১৪২৪, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ৫:৪৬ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

৭টি কথা প্রতিদিন আপনার সন্তানকে বলা উচিত


০৬ এপ্রিল ২০১৬ বুধবার, ০৭:১৮  পিএম

নতুনসময়.কম


৭টি কথা প্রতিদিন আপনার সন্তানকে বলা উচিত

 

প্রতিদিন সন্তানের সঙ্গে বাবা মায়েরা কত কথাই না বলে থাকেন। করে থাকেন কত শত গল্প। এতো কথার মাঝে কিছু কথা আছে, যা আপনার শিশুকে নিয়মিত বলা উচিত। আপনার ছোট ছোট এ কথাগুলো তাকে আপনার প্রতি অনুগত হতে সাহায্য করবে, সাহায্য করবে আপনাকে ভালবাসতে। তার জীবন চলার পথে এ কথাগুলো আর্দশ মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে।

আমি তোমাকে নিয়ে গর্বিত : আপনার সন্তানকে নিয়ে গর্ব করার জন্য, তার পরীক্ষার রেজাল্ট ভাল হওয়ার প্রয়োজন নেই। আপনার সন্তানটি যেমন তাকে সেভাবে গ্রহণ করুন। তার অর্জনকে তা যতই ছোট হোক না কেন, তা নিয়ে গর্ববোধ করুন।

আমি তোমাকে ভালোবাসি : প্রতিটি বাবা মা তার সন্তানকে ভালোবাসে। সন্তানের প্রতি আপনার ভালোবাসা প্রকাশ করুন। প্রতিদিন একবার তাকে ভালোবাসি কথাটি বলুন। আপনার সন্তানটি হয়তো কোন কিছু নিয়ে রেগে আছে তাকে জড়িয়ে ধরে বলুন তোমাকে ভালোবাসি। দেখবেন নিমিষে তার রাগ চলে গেছে।

আমি তোমাকে বিশ্বাস করি : আপনার শিশুটিকে আপনি যখন এই কথাটি বলবেন, সেও আপনাকে বিশ্বাস করা শুরু করবে। আপনার বিশ্বাস নষ্ট হয় এমন কাজ করার আগে সে কয়েকবার চিন্তা করবে।

তোমার মতামতের প্রয়োজন রয়েছে : আপনার শিশুটি পরিবারের একজন অন্যতম সদস্য। কোন বিষয়ে তার মতামত জানার চেষ্টা করুন। তার উপলব্ধি, তার দৃষ্টিভঙ্গি জানার চেষ্টা করুন। এটি তার চিন্তা করার ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

তুমি যত ব্যর্থ হও, ততই শিখতে পারবে : জীবনে সফল হতে হলে ব্যর্থতার স্বাদ পেতে হবে। তাই বলে হাল ছেড়ে দেওয়া উচিত নয়। জীবনের সার্থকতা সবসময় সফলতা দিয়ে মাপা হয় না, সাফল্য অর্জনের জন্য আপনি কতটুকু আগ্রহী, কতটুকু পরিশ্রমী তা নির্ভর করে। কোন কাজে ব্যর্থ হলে বকা না দিয়ে তার প্রশংসা করুন কাজটি করার চেষ্টা করার জন্য।

তুমি একজন দায়িত্ববান শিশু : প্রতিটি বাবা মা চান তার শিশুটি একজন দায়িত্ববান মানুষ হিসেবে বেড়ে উঠুক। “তুমি একজন দায়িত্ববান শিশু” এই কথাটি তার ভিতর দায়িত্ববোধ সৃষ্টি করবে।

কখন হাল ছেড়ো না : কোনো কাজ একবারে না পারলে যেন আপনার সন্তানটি হতাশ না হয়ে যায়, হাল ছেড়ে না দেয়। কাজে সফলতা পাবার জন্য তাকে বার বার চেষ্টা করতে হবে। এই কথাটি আপনার সন্তানকে ধৈর্যশীল হতে শিখাবে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: