৩ পৌষ ১৪২৪, সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭, ৩:৪০ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

৪০ বছর পর খুঁজে পেল স্বজনদের


০৬ ডিসেম্বর ২০১৭ বুধবার, ১০:৪০  পিএম

নতুনসময়.কম


৪০ বছর পর খুঁজে পেল স্বজনদের

নবজাতক হিসেবে চুরি হওয়ার ৪০ বছর পর দেশটির প্লাজা ডেল মায়োতে স্বজনদের একটি ক্যাম্পেইন গ্রুপের সাহায্যে খুঁজে পাওয়া গেল তাকে। তার ডিএনএ পরীক্ষায় স্বজনদের সঙ্গে মিল খুঁজে পাওয়ার পর আদ্রিয়ানার পরিচয় নিশ্চিত হওয়া গেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আর্জেন্টিনাতে সামরিক শাসনের সময় নিঁখোজ হয় সে। এরপর থেকে তার কোনো হদিস মেলেনি। দীর্ঘ অপেক্ষার পর আদ্রিয়ানার আত্মীয়দের সঙ্গে তার ডিএনএর মিল খুঁজে পাওয়া যায়। দেশটিতে সামরিক শাসনের সময় হারিয়ে যাওয়া কিংবা চুরি হওয়া স্বজনদের খুঁজে পেতে তাদের আত্মীয়দের একটি প্রচারণা দল দীর্ঘদিন থেকে কাজ করছে। এই প্রচারণা দলটি খুঁজে পাওয়া স্বজনদের মধ্যে আদ্রিয়ানা ১২৬ তম।

এক সংবাদ সম্মেলনে আদ্রিয়ানা জানায়, তার লালন-পালনকারী বাবা-মা মারা যাওয়ার পর তারা তার জন্মগত বাবা-মা নয় বলে কেউ কেউ তাকে জানায়। তিনি জানান, আমি স্বজনদের খুঁজে পেয়েছি। যেকোনো কিছুর মূল্যে আমি তাদের আসার চেষ্টা করেছি। ১৯৭৬-৮৩ সালে সামরিক শাসনামলে তার মত শত শত শিশুদের চুরি করে নিয়ে যায় দেশটির বামপন্থী দলের কর্মীরা।

তার ডিএনএ পরীক্ষার ৪ মাস পার হলেও স্বজনদের কারো ডেটাবেজের সঙ্গে মিল খুঁজে না পাওয়ার এক ধরণের হতাশই হতে থাকে আদ্রিয়ানা। একপর্যায়ে তিনি ধরেই নিলেন পরিবার হয়তো তাকে ছেড়ে চলে গেছে , কিংবা বিক্রি করা দিয়েছে তাই আর নিতে ইচ্ছুক না।

সনাক্তের পর জানা গেল ভায়োলেটা অর্টোলানি ও এডগার্ডো গার্নিয়ার দম্পত্তির সন্তান আদ্রিয়ানা। ১৯৭৭ সালে সে চুরি হয়। স্বামী-সন্তান হারানোর একমাস পর ১৯৭৬ সালে গার্নিয়ার সেনাদের হাতে আটক হয়। ওই সময়ে সন্তান হারানো ৩০ হাজার বাবা-মায়ের মধ্যে ওই দম্পত্তি অন্যতম।

হারিয়ে যাওয়ার পর গার্নিয়ারের মা তার নাতনিতে খুঁজতে থাকেন এতদিন ধরে। ওই প্রচারণা দলের মধ্যে তার নানিও অন্যতম।

আদ্রিয়ানার ওই সংবাদ সম্মেলনে তার নানী উপস্থিত না থাকলেও তার সঙ্গে কথা হয়েছে বলে জানায় সে। আদ্রিয়ানা বলেন, তিনি (নানী) একজন অসাধারণ মানুষ। ভালোবাসা সব সময় ঘৃনার চেয়ে শক্তিশালী বলে মনে করে আদ্রিয়ানা।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: