২ পৌষ ১৪২৪, রবিবার ১৭ ডিসেম্বর ২০১৭, ৮:০৮ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

২৩ ডিসেম্বর থেকে সহকারী শিক্ষকদের আমরণ অনশন  


০৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার, ০১:০৩  এএম

নতুনসময়.কম


২৩ ডিসেম্বর থেকে সহকারী শিক্ষকদের আমরণ অনশন   

 

প্রাথমিক বিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকের পরের ধাপে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকের বেতন স্কেল নির্ধারণের দাবিতে আগামী ২৩ ডিসেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে অনশণে যাচ্ছে সহকারী শিক্ষকেরা।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে অনশণের আনুষ্ঠানিক ঘোষণা দেবে বাংলাদেশ প্রাথমিক সহকারি শিক্ষক মহাজোট। বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ শামছুদ্দিন নতুন সময়কে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রধান শিক্ষকদের পদমর্যাদা এবং বেতন স্কেল বাড়লেও সহকারী শিক্ষকগণ এখনো আগের অবস্থাতেই আছেন। সহকারী শিক্ষকগণ এখন প্রধান শিক্ষকদের তিন ধাপ নিচে বেতন পাচ্ছেন। প্রধান শিক্ষকদের বেতন আরেক ধাপ বৃদ্ধি পাওয়ার শঙ্কা করে তিনি জানান, এমনটা হলে তাদের সাথে বেতনবৈষম্য চার ধাপ বৃদ্ধি পাবে। 

ফলে সহকারী শিক্ষকরা এ পেশায় থাকতে আগ্রহ হারিয়ে ফেলবেন। আমরা সহকারি শিক্ষকরা দীর্ঘদিন ধরে বিভিন্ন দাবি দাওয়া নিয়ে আন্দোলন করে আসছি। আমাদের শুধু আশ্বাস দেয়া হচ্ছে। তাই সহকারি শিক্ষকরা দাবি আদায়ে আমরণ অনশনে যাচ্ছে।

শিক্ষক নেতারা ক্ষোভ প্রকাশ করে জানান,  সহকারী শিক্ষক নেতারা ৩০ নভেম্বর গণশুনানিতে ডিপিইর মহাপরিচালকের কাছে পরবর্তী এক সপ্তাহের মধ্যে সহকারী শিক্ষকদের বেতন স্কেল প্রধান শিক্ষকদের এক ধাপ নিচে নির্ধারণের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হবে কি না জানতে চান। কিন্তু ডিপিইর ডিজি এ ব্যাপারে সরাসরি কোনো উত্তর দেননি।

জানা গেছে, প্রধান শিক্ষকেরা বর্তমানে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তার মর্যাদা ভোগ করছেন। কিন্তু সহকারী শিক্ষকেরা এখনো তৃতীয় শ্রেণীর কর্মচারীর স্তরে রয়ে গেছেন। 

অথচ কিছু দিন আগেও প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকেরা সমমর্যাদার (তৃতীয় শ্রেণীর কর্মচারী) ছিলেন। প্রাথমিক শিক্ষা জাতীয়করণের শুরু থেকেই সহকারী শিক্ষকের বেতন স্কেল প্রধান শিক্ষকের একধাপ নিচে ছিল। ২৯ আগস্ট ২০০৬ সাল থেকে সহকারী শিক্ষকদের বেতন স্কেল প্রধান শিক্ষকদের দুই ধাপ নিচে নির্ধারণ করা হয়। এ ধারা এখনো বিরাজমান। সর্বশেষ ২০১৫ সালে অষ্টম ও সর্বশেষ পে-স্কেলেও এ ধাপ বজায় রাখা হয়।

গত ৪ বছর ধরে বেতন স্কেল প্রধান শিক্ষকদের এক ধাপ নিচে নির্ধারণের জন্য অব্যাহত আন্দোলন করার পরও মন্ত্রণালয় এবং ডিপিইর কোনো ধরনের উদ্যোগ না থাকায় বিষয়টি নিয়ে সহকারী শিক্ষক নেতারা ৩০ নভেম্বর এবং পয়লা ডিসেম্বর দফায় দফায় বৈঠক করেছেন ঢাকায়।

এমন পরিস্থিতিতে সহকারী শিক্ষকদের সব কয়টি সংগঠন প্রধান শিক্ষকদের এক ধাপ নিচে বেতন স্কেল নির্ধারণের দাবিতে জোটবদ্ধ হয়ে আগামী ২৩ ডিসেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে অনশন কর্মসূচি দিয়েছেন।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: