৩ পৌষ ১৪২৪, সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭, ৩:৩৪ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

২০১৮ সালের অলিম্পিকে রাশিয়া নিষিদ্ধ


০৬ ডিসেম্বর ২০১৭ বুধবার, ০৬:৫৪  এএম

নতুনসময়.কম


২০১৮ সালের অলিম্পিকে রাশিয়া নিষিদ্ধ

২০১৮ সালের দক্ষিণ কোরিয়ায় যে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হতে যাচ্ছে, সে প্রতিযোগিতায় রাশিয়াকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার আন্তর্জাতিক অলিম্পিক (আইওসি) কমিটি এ বিধিনিষেধ আরোপ করে।

সরকারি মদদে খেলোয়াড়দের বলবর্ধক ওষুধ ব্যবহার করার সত্যতা প্রমাণিত হওয়ার পর এ বিধিনিষেধ আরোপ করা হয়। তবে এ সিদ্ধান্তে রাশিয়া তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে। এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে রাশিয়া। খবর বিবিসির।

এদিকে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এটাও বলেছে, যদি রাশিয়ার কোনো প্রতিযোগী নিজেকে নির্দোষ প্রমাণ করতে পারেন, তবে তিনি নিরপেক্ষ পতাকার তলে এ প্রতিযাগিতায় অংশ নিতে পারবেন।

অপরদিকে, রাশিয়ায় এ সিদ্ধান্তের মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কেউ কেউ রাশিয়াকে অলিম্পিক বয়কটের আহ্বান জানিয়েছেন। কেউ কেউ নির্দোষ খেলোয়াড়দের প্রতিযোগিতায় অংশ নিতে উৎসাহিত করেছেন।

১৭ মাস ধরে তদন্ত চলার পর আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট থমাস বাখ এবং তার বোর্ড মঙ্গলবার লুসানে এ সিদ্ধান্ত ঘোষণা দেন।

কমিটি দ্য রাশিয়ান অলিম্পিক কমিটিকে স্থগিত করলেও আইওসি জানিয়েছে, আগামী ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকে ‘অলিম্পিক অ্যাথেলেট ফ্রম রাশিয়া (ওএআর)’ ব্যানারে ক্লিন ইমেজের খেলোয়াড়রা অংশ নিতে পারবেন।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: