২ ভাদ্র ১৪২৪, শুক্রবার ১৮ আগস্ট ২০১৭, ৫:২৬ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

২০১৮ সালেই আসছে উড়ন্ত গাড়ি


১৯ জুন ২০১৭ সোমবার, ১২:২৪  পিএম

নতুনসময়.কম


২০১৮ সালেই আসছে উড়ন্ত গাড়ি

যুক্তরাষ্ট্রের দ্য জেটসনস কিংবা ব্রিটেনের ছিট্টি ছিট্টি ব্যাং ব্যাংয়ের মতো শিশুতোষ সিনেমা এবং কল্পনার জগতে উড়ন্ত গাড়ি আকাশে ডানা মেলেছে অনেক আগেই। বাস্তবেও বিভিন্ন দেশে এমন গাড়ি তৈরি করা হচ্ছে, তা হয়তো কয়েক বছর পর আকাশে ডানা মেলবে। কে কার আগে তা আকাশে ওড়াবে তা নিয়ে চলছে প্রতিযোগিতা।

সেই প্রতিযোগিতায় প্রথম হতে যাচ্ছে ডাচ্ কোম্পানি পাল ভি। ব্যক্তিগত উড়োজাহাজ তৈরির এ সংস্থাটি ২০১৮ সালেই বাজারে ছাড়বে উড়ন্ত গাড়ি। এরই মধ্যে তারা প্রোটোটাইপ উড়ুক্কু গাড়ি তৈরি করে দেখিয়েছে।

আগামী বছরের শেষ নাগাদ নিজেদের উড়ুক্কু গাড়ি ক্রেতার হাতে তুলে দেবে পাল ভি। তাদের থ্রি হুইলার গিয়ারকপ্টার ধরনের গাড়িতে দুইজন মানুষ চড়তে পারবে। এটি এরই মধ্যে একই সঙ্গে রাস্তায় এবং আকাশে চড়ার অনুমোদন নিয়ে নিয়েছে।

সংস্থাটির চিফ মার্কেটিং অফিসার মারকাস হেস বলেন, আকাশে গাড়ির চালানোর স্বপ্ন মানুষের ১০০ বছরের। তিনি জানান, এই উড়ন্ত গাড়ির ভাগ্যবান মালিককে একই সঙ্গে চালকের লাইসেন্স এবং পাইলটের লাইসেন্স লাগবে।

২০১৯ সালের মধ্যে ৫০ থেকে ১০০টি গাড়ি তৈরির পরিকল্পনা রয়েছে পাল ভির। তিনি জানান, এই গাড়ি রাস্তায় ঘণ্টায় সর্বোচ্চ ১৭০ কিলোমিটার এবং আকাশে ১৮০ কিলোমিটার গতিতে চলতে পারবে। একবার জ্বালানি ভরে নেয়ার পর প্রতিটি গাড়ি চলবে ৫০০ কিলোমিটার। একেবারে সস্তা হবে না এই উড়ুক্কু গাড়ি। হেস জানান, প্রাথমিকভাবে কেউ ছয় লাখ ডলারে কিনতে পারবেন এই গাড়ি।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: