১ ভাদ্র ১৪২৫, বৃহস্পতিবার ১৬ আগস্ট ২০১৮, ১১:২৭ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

২০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র হবে বাঘাবাড়িতে


০৭ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার, ০৮:৪১  পিএম

নতুনসময়.কম


২০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র হবে বাঘাবাড়িতে

সিরাজগঞ্জের বাঘাবাড়িতে ২০০ মেগাওয়াট আইপিপি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের অনুমতি দিয়েছে সরকার। এছাড়া ভোলায় অবস্থিত ৩৪ দশমিক ৫০ মেগাওয়াট গ্যাসচালিত রেন্টা ল বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ ৩ বছর বাড়ানো হয়েছে।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এ সংক্রান্ত পৃথক দুটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে উল্লেখিত দুই প্রস্তাবসহ ৫৮৪ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে ১০টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয় কমিটি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বিস্তারিত তুলে ধরেন।

তিনি জানান, সিরাজগঞ্জ জেলার বাঘাবাড়িতে ২০০ মেগাওয়াট ক্ষমতার এইসএসডি ভিত্তিক আইপিপি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য স্পন্সরের সঙ্গে চুক্তি সম্পাদনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। বিল্ড ওন অপারেট (বিওও) পদ্ধতিতে ৫ বছর মেয়াদে বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করবে প্যারামাউন্ট বি ট্রাক এনার্জি কনসোর্টিয়াম লিমিটেড। কেন্দ্রটির উৎপাদিত বিদ্যুতের প্রতি ঘন্টা কিলোওয়াট বিদ্যুতের দাম ধরা হয়েছে ১৯ দশমিক ৯৬৩৯ টাকা।

এছাড়া ভেঞ্চার এনার্জি রিসোর্স লিমিটেডের ভোলায় ৩৪ দশমিক ৫০ মেগাওয়াট গ্যাস চালিত রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ৩ বছর বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়। বর্ধিত মেয়াদের জন্য প্রতি ঘন্টা কিলোওয়াট বিদ্যুতের ট্যারিফ ৩ দশমিক ২১০৫ টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানান মোস্তাফিজুর রহমান।


নূর

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: