১৩ বৈশাখ ১৪২৫, বৃহস্পতিবার ২৬ এপ্রিল ২০১৮, ৯:০৯ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

১ মিনিট ঝাড়ু দিয়ে গিনেস বুকে ঢাকা


১৩ এপ্রিল ২০১৮ শুক্রবার, ০১:২৪  পিএম

স্টাফ করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


১ মিনিট ঝাড়ু দিয়ে গিনেস বুকে ঢাকা

পরিচ্ছন্নতায় গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড গড়ল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ১৫ হাজার ৩১৩ নগরবাসীকে সঙ্গে নিয়ে প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচিতে বিগত সকল রেকর্ড ভেঙ্গে ইতিহাস রচনা করেছে ঢাকা শহর।

শুক্রবার (১৩ এপ্রিল) সকাল ১০টা ৪৫ মিনিটে এ রেকর্ড গড়া হয়। ১ মিনিট ঝাড়ু দেওয়ার মধ্য দিয়ে বিশ্ব রেকর্ড গড়া হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) আয়োজিত প্রতীকী পরিচ্ছন্ন কর্মসূচির এ রেকর্ড উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

‘মন সুন্দর যার সে রাখে দেশ পরিষ্কার’ স্লোগানে গিনেস বুকে নতুন রেকর্ডের লক্ষ্যে শুক্রবার সকাল ৯টায় থেকে শুরু হয় এ কর্মসূচি। সব নিয়ম ঠিক থাকলে গিনেচ বুকে পরিচ্ছন্নতার তালিকায় নাম আসবে ডিএসসিসির।

ডিএসসিসি আয়োজিত এ কর্মসূচিতে নানা শ্রেণি পেশার নাগরিক অংশ নিয়েছেন। সকাল ৮টা থেকে শুরু হয় নাগরিকদের উপস্থিতি।

সকাল থেকে একটা গেইট থেকে গণণা শুরু হয়। তবে বের হবার প্রতিটি পথে গণণার মেশিন ছিল। ১০টি টিম এই গণনা করেছে। এছাড়া অডিট টিমে থাকে ৫০ জন। অডিট টিমের নেতৃত্ব দিয়েছেন পিনাকী দাশ। তিনি জানিয়েছেন, ১৫ হাজার ৩১৩ জন প্রতীকী পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশ নিয়েছেন।

আতশবাজি ও গানের মধ্য দিয়ে এ রেকর্ড গড়া হয়। এর আগে ভারতের গুজরাটে ২০১৭ সালের ২৮ মে বদোধারা শহরে মিউনিসিপ্যাল করপোরেশন পাঁচ হাজার ৫৮ কর্মী নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম ওঠায়।

শুক্রবার সকাল ১০টা ৪৫ মিনিটে গুলিস্তানের গোলাপ শাহ মাজার থেকে জিরো পয়েন্ট পর্যন্ত ঢাকায় পরিচ্ছন্ন কর্মসূচি পালিত হয়।

ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এ কর্মসূচির আয়োজন। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি এ শহরের নাম গিনেস ওয়ার্ল্ড বুকে লেখা থাকবে।

ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে এ প্রচার অভিযান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও সহায়তা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

কর্মসূচিতে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, নৃত্যশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে লোকজন অংশ নিয়েছে।

ডিএসসিসি মনে করে, ভারতের ওই শহরে যে সংখ্যক মানুষ নিয়ে সড়ক পরিষ্কার করে বিশ্ব রেকর্ড গড়া হয়েছে তার চেয়ে বেশি পরিচ্ছন্নতাকর্মী রয়েছে ডিএসসিসির। এ অবস্থায় নিজেদের কর্মীদের দিয়ে পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচি পরিচালনা করলেও ওই রেকর্ডটি ভাঙা সম্ভব।

জীবন ব্যবস্থায় পরিচ্ছন্নতা স্থাপন করায় নাগরবাসীকে ধন্যবাদ জানিয়েছেন মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, এই রেকর্ডের মধ্যে দিয়ে বিশ্বের কাছে প্রমাণ করেছি ঢাকাবাসী পরিষ্কার নাগরিক।

রেকর্ড গড়ার ঝাড়ু সবাইকে বাসায় নিয়ে ইতিহাসের স্বাক্ষীর হিসেবে তুলে রাখার অনুরোধ জানিয়েছেন মেয়র খোকন।

বিশ্ব রেকর্ডে অংশ নিয়েছেন সংসদ সদস্য গাজী গোলাম দস্তাগির, সানজিদা খানম, প্রধান নির্বাচন কমিশন কে এম নুরুল হুদা, চিত্র নায়ক রিয়াজ, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেলাল, ডিএনসিসির প্রয়াত মেয়র আনিসুল হকের ছেলে নাবিদুল হকসহ হাজার হাজার নগরবাসী।

আইআর

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: