৮ মাঘ ১৪২৪, রবিবার ২১ জানুয়ারি ২০১৮, ৬:২৭ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

হিলি বন্দরে ৬ মাসে দ্বিগুণ রাজস্ব আদায়


১১ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার, ১২:০৩  পিএম

দিনাজপুর করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


হিলি বন্দরে ৬ মাসে দ্বিগুণ রাজস্ব আদায়

দেশের দ্বিতীয় বৃহত্তর দিনাজপুরের হিলি স্থলবন্দরের কাস্টমস হাউসে ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৬ মাসের লক্ষ্যমাত্রার চেয়ে ৪৬ কোটি ১৭ লাখ টাকার বাড়তি রাজস্ব আদায় হয়েছে।

এ ধারা অব্যাহত থাকলে চলতি বছরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুন রাজস্ব আদায় সম্ভব বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আমদানি বাড়ায়, রাজস্ব আদায় বেড়েছে বলে জানিয়েছে এ বন্দরের ব্যবসায়ীরা।

হিলি কস্টমস সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করেছে ১শ’ ৯০ কোটি টাকা। আর প্রথম ছয় মাসের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৪৬ কোটি ৭৮ লাখ টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ৯২ কোটি ৯৩ লাখ টাকা। অর্থাৎ প্রথম ছয় মাসের লক্ষ্যমাত্রার চেয়ে ৪৬ কোটি ১৭ লাখ টাকা বেশি রাজস্ব আদায় হয়েছে।

অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৪ কোটি ১২ লাখ, এর বিপারীতে আদায় হয়েছে ২৬ কোটি ২৬ লাখ ৫১ হাজার টাকা। আগস্টে ৬ কোটি ১১ লাখ টাকার বিপরীতে ১২ কোটি ৭৫ লাখ ২৯ হাজার টাকা। সেপ্টেম্বরে ৭ কোটি ৬৬ লাখ টাকার বিপরীতে ৬ কোটি ৭৯ লাখ ২২ হাজার টাকা। অক্টোবর মাসে ১০ কোটি ৫৮ লাখ টাকার বিপরীতে আদায় হয়েছে ১১ কোটি ৮৭ লাখ ২২ হাজার টাকা। নভেম্বর মাসে ৮ কোটি ১৫ লাখ টাকার বিপরীতে ১৯ কোটি ৪৬ লাখ টাকা এবং ডিসেম্বর মাসে ১০ কোটি ১২ লাখ টাকার বিপরীতে ১৬ কোটি ৪৭ লাখ টাকা আদায় হয়েছে।

হিলি স্থলবন্দর আমদানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, এ বন্দর দিয়ে চাল আমদানি বেশি হওয়ায় রাজস্ব আদায় বেড়ে গেছে। বন্দরের রাস্তাগুলো প্রসস্ত হলে আমদানি আরো বাড়বে বলে তিনি জানান।

এ বিষয়ে হিলি স্থল শুল্ক স্টেশনের সহকারী কমিশনার মশিয়ার রহমান মণ্ডল জানান, ব্যবসায়ীদের কোন রকম হয়রানি না করে দ্রুত পণ্য ছাড়করণ করায় অন্য বন্দরের ব্যবসায়ীরা এ বন্দর দিয়ে ব্যবসায় ঝুঁকে পড়েছে। ফলে লক্ষ্যমাত্রা বৃদ্ধি পেয়েছে। এছাড়াও এ বন্দর দিয়ে আমদানি-রপ্তানি আরো গতিশীল করতে ভারত হিলি কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত বৈঠক করা হচ্ছে।

 

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: