১ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০১৭, ৫:৩৭ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

হিজাব খোলার ক্ষতিপূরণ সাড়ে ৬৮ লাখ টাকা


১২ আগস্ট ২০১৭ শনিবার, ০৯:১৮  এএম

নতুনসময়.কম


হিজাব খোলার ক্ষতিপূরণ সাড়ে ৬৮ লাখ টাকা

ধর্মীয় বিশ্বাস থেকে নারীরা হিজাব পরেন। কিন্তু যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগ জোরপূর্বক হিজাব খুলে নেন ক্রিস্টি পাওয়েল নামের এক মুসলিম নারীর। জোরপূর্বক হিজাব খুলে নেয়ায় অভিযোগে যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগকে সাড়ে ৬৮ লাখ টাকা (৮৫ হাজার মার্কিন ডলার) পরিশোধের নির্দেশ দেয় আদালত।

বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার লং বিচ শহরের একটি আদালতের পক্ষ থেকে এ রায় দেয়া হয়। ধর্মীয় ও পোশাকের স্বাধীনতায় আঘাত হানার অভিযোগে এ রায় দিয়েছেন আদালত।

২০১৫ সালের মে মাসে আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন নাগরিক ক্রিস্টিকে আটক করে পুলিশ। সেসময় তাকে জনসম্মুখে হিজাব খুলতে বাধ্য করা হয় বলে অভিযোগ করে সিএআইআর। পরে পুলিশের বিরুদ্ধে ২০১৬ সালে একটি মামলা করেন ক্রিস্টি।

মামলার শুনানিতে সিএআইআর আরও জানায়, ক্রিস্টিকে পুলিশ হেফাজতে নেয়ার পর সারারাত হিজাব ছাড়াই রাখা হয়। ওই পরিস্থিতি ক্রিস্টির জন্য খুবই বিব্রতকর ছিল।

রায়ের পর লং বিচ শহরের অ্যাটর্নি মন্টে ম্যাচিট জানান, এখন থেকে পুলিশ সদস্যদের নিরাপত্তার জন্য কোনো নারীর হিজাব খোলার প্রয়োজন হলে, শুধু নারী পুলিশ সদস্যরাই তা করতে পারবেন। এছাড়া জনসম্মুখে হিজাব খুলতে কাউকে বাধ্য করা যাবে না।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: