২ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০১৭, ২:০৩ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

হাকিমের ভাগ্য বদলে দিচ্ছে ‘রূপবান’


১২ আগস্ট ২০১৭ শনিবার, ১২:১৯  পিএম

নতুনসময়.কম


হাকিমের ভাগ্য বদলে দিচ্ছে ‘রূপবান’

পাবনার ঈশ্বরদীতে শিমের আগাম জাত ‘রূপবান’ চাষ করে ব্যাপক লাভবান হচ্ছেন আব্দুল হাকিম। এরইমধ্যে দুই লাখ টাকার শিম বিক্রি করেছেন তিনি।

উপজেলার মুলাডুলি ইউনিয়নের পতিরাজপুর গ্রামের আব্দুল মজিদ শেখের ছেলে আব্দুল হাকিম শেখ। তার খামার ‘রূপবান’র ফুলে ফুলে ভরে গেছে।

 

দেশের প্রধান শিম উৎপাদনের এলাকা হিসেবে পরিচিত ঈশ্বরদী। শিম চাষি আব্দুল হাকিমের খামারে তাকালে শুধুই শিম চোখে পড়ে। তার ক্ষেতে শিম ফুলের মুহুমুহু গন্ধে যে কারোর মন ভরে যাবে।

হাকিম জান, তিনি ৫ বিঘা জমিতে আগাম জাত ‘রূপবান’ শিম লাগিয়েছেন। এরইমধ্যে ৩৫০০ টাকা মণ দরে ২ লাখ টাকার ‘রূপবান’ শিম বাজারে বিক্রি করেছেন। খরচের তুলনায় দাম একটু বেশিই পাচ্ছেন। তার মতো অনেক কৃষকের মুখে হাসি ফুটেছে। তাই কৃষকরা এখন ‘রূপবান’ শিমের ফুল-ফলের পরিচর্যার কাজে নিয়ে খুব ব্যস্ত। অতি বৃষ্টির কারণে অনেক ফুল গাছ থেকে ঝড়ে পড়েছে। তা না হলে আরও বেশি শিম ক্ষেত থেকে উত্তোলন করে বিক্রি করা যেত।

তিনি বলেন, সহজ শর্তে কোন ব্যাংক-বিমা কিংবা সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ঋণ পেলে খামারটি আরো বড় করতে চাই।

তিনি বেকার যুবকদের কৃষি খামার করার আহ্বান জানিয়েছে বলেন, চাকরি নামে সোনার হরিণের পেছনে না ছুটে কৃষি খামার করে স্বাবলম্বি হওয়া সম্ভব। এতে বেকারত্ব ঘুচবে ও আর্থিকভাবে লাভবান হওয়া যায়।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রওশন জামাল জানান, গত বছর শিম মৌসুমে ঈশ্বরদীতে এক হাজার ৪০০ হেক্টর জমিতে শিম চাষ হয়েছিলো। কৃষকরা এখন আগাম জাতের ‘রূপবান’ শিম চাষে ব্যস্ত রয়েছেন। তাছাড়া ফলনও বাজারে উঠতে শুরু করেছে।

এদিকে দেশীয় জাতের শিম চাষের জন্য কৃষকরা এখন পুরোদমে বেড তৈরি কাজে ব্যস্ত সময় পার করছেন। কৃষি বিভাগ কৃষকদের সার্বিক সহযোগিতা করছে বলেও তিনি জানান।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: