৬ মাঘ ১৪২৪, শুক্রবার ১৯ জানুয়ারি ২০১৮, ১১:৪১ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

স্পেন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন


১১ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার, ১১:১৪  এএম

নতুনসময়.কম


স্পেন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

স্বাধীনতা লাভের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরে এসে পাকিস্তানিদের জ্বালানো অগ্নিকুণ্ডে পানি ঢেলে দিয়েছিলেন। তিনি ফিরে না আসলে বিজয়ের এক মাসের মধ্যে ১৪৪ দেশের স্বীকৃতি বাংলাদেশ পেতো না।

বুধবার রাতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে স্পেন আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। বুধবার (১০ জানুয়ারি) রাতে স্পেনের রাজধানী মাদ্রিদে স্পেন আওয়ামী লীগের স্থায়ী কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্পেন আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল কাদের। বক্তব্য দেন স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রিজভী আলম, সহ-সভাপতি বোরহান উদ্দিন, শামীম আহমেদ।

স্পেন আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ফয়সল আহমেদের উপস্থাপনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন স্পেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান, মাহবুব আলম বকুল, মোঃ হাসান, সবুজ আলম, সাংগঠনিক সম্পাদক ইফতেখার আলম, এনাম আলী খান, দপ্তর সম্পাদক তাপস দেবনাথ, অভিবাসন সম্পাদক অ্যাডভোকেট তারেক হোসাইন, তথ্য ও গবেষণা সম্পাদক এম এ আই আমিন আওয়ামী লীগ নেতা বাদল মুন্সি, মুক্তিযুদ্ধা সন্তান আব্দুল আজিজ মবু, সুমন নূর, আলতাফ হোসেন, সাবেক ছাত্রলীগ নেতা নাজিম উদ্দিন প্রমুখ।

স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে পাঠ্যপুস্তকে গুরুত্বের সঙ্গে দিতে হবে। এতে করে পরবর্তী প্রজন্ম এই ভাষণের তাৎপর্য উপলব্ধি করতে পারবে।

দেশ স্বাধীনের পর ভারত হয়ে দেশে ফিরে আসার গৌরবোজ্জ্বল সময়টিকে স্মরণ করে স্পেন আওয়ামী লীগের সহ-সভাপতি বোরহান উদ্দিন বলেন, অসীম সাহস ও দূরদর্শী কূটনৈতিক ক্ষমতাবলেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরে আসতে পেরেছিলেন।

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, বঙ্গবন্ধুকে পাকিস্তানের জেলে ফাঁসি দেওয়া অনেকবার হত্যার চেষ্টা করা হয়েছিল। তাকে যে সেলে রাখা হয়েছিল সেখান থেকে জানালা দিয়ে দেখা যেত কবর খোঁড়া হচ্ছে। এসব করা হতো তাকে চাপে ফেলার জন্য। কিন্তু তিনি কোনো দিন কোনো চাপের কাছে নতি স্বীকার করেননি।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: