২ পৌষ ১৪২৪, রবিবার ১৭ ডিসেম্বর ২০১৭, ৮:২৪ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

সৌদি নারীদের অধিকার নিয়ে কাজ করবে সোফিয়া!


০৬ ডিসেম্বর ২০১৭ বুধবার, ০৮:০৩  পিএম

নতুনসময়.কম


সৌদি নারীদের অধিকার নিয়ে কাজ করবে সোফিয়া!

 

নারী রোবট সোফিয়াই প্রথম রোবট যে কোনো দেশের নাগরিকত্ব পেয়েছে। সেই দেশটি হলো সৌদি আরব। সোফিয়ার গুণে মুগ্ধ হয়ে এ নাগরিকত্ব দেয় সৌদি কর্তৃপক্ষ।

এবার সেই সোফিয়াই সৌদি আরবের নারীদের অধিকার চাইলো। এর নির্মাতা প্রতিষ্ঠান হংকংয়ের হ্যানসন রোবটিকসের প্রধান নির্বাহী ডেভিড হ্যানসন এ তথ্য দিয়েছেন।

সৌদি নারীরা একা ভ্রমণ করতে পারে না। রেস্তোরাঁয় বসে একা খেতে পারে না। পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারে না। বিচ্ছেদের পর সন্তানের অধিকারও চাইতে পারে না। একা ব্যবসা করতে পারে না। সেক্ষেত্রে সৌদির অন্য নারীর চেয়ে সোফিয়া অনেক বেশি স্বাধীন।

সৌদি নারীদের জন্য স্বাধীনতা অর্জন নিয়ে আগ্রহী সোফিয়া। ডেভিড হ্যানসন বলেন, ‘সোফিয়া নারী অধিকার নিশ্চিতের ক্ষেত্রে বড় দূত। সব মানুষের অধিকার নিশ্চিতে ভূমিকা রাখবে সে। সে সৌদি আরবের নারী অধিকার নিয়ে কাজ করতে চায় এবং এ গ্রহের সব মানুষের জন্যও।’

তবে সোফিয়া কী ধরনের পদক্ষেপ নেবে তা এখনো স্পষ্ট নয়। ডেভিড হ্যানসন নিজেও সেটি স্পষ্ট করে বলেননি। তবে এসব বক্তব্যে নিশ্চিতভাবেই সোফিয়ার মতো রোবটদের প্রতি আগ্রহ তৈরিতে ভূমিকা রাখবে। বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবটদের যাদের সমাজে মিশে যাওয়ার জন্য প্রতিনিয়ত আধুনিকায়ন করা হচ্ছে।

ঢাকায় তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’-এ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনের এক প্রদর্শনীতে প্রধান আকর্ষণ প্রযুক্তিমানবী রোবট সোফিয়া। বুধবার সোফিয়াকে সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে রাখা হয়। এ সময় সোফিয়ার সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: