৮ অগ্রাহায়ণ ১৪২৪, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ৪:১০ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

সৌদি-ইরান উত্তেজনার ধাক্কা শেয়ারবাজারে


১০ নভেম্বর ২০১৭ শুক্রবার, ১২:৩৪  পিএম

নতুনসময়.কম


সৌদি-ইরান উত্তেজনার ধাক্কা শেয়ারবাজারে

সৌদি আরব ও ইরানের মধ্যে বাড়তে থাকা উত্তেজনার প্রভাব পড়ছে বিশ্ব পুঁজিবাজারে। বিশেষ করে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দেওয়া যুদ্ধের হুমকি পুঁজিবাজারকে নাড়িয়ে দিয়েছে। বৃহস্পতিবার বিশ্বের প্রধান প্রধান বাজারগুলোতে শেয়ারের মূল্যসূচকের পতন ঘটেছে।  খবর বিজনেস ইনসাইডারের।

খবর অনুযায়ী, বৃহস্পতিবার বিশ্বের সবগুলো প্রধান সূচক কমেছে। এদিন এসঅ্যান্ডপি সূচক কমেছে দশমিক ৩৮ শতাংশ, ডাওজোন্স দশমিক ৪৩ শতাংশ, এফটিএসই১০০ কমেছে দশমিক ৬১ শতাংশ, নাসদাক দশমিক ৫৮ শতাংশ এবং জাপানের নিক্কি ২২৫ কমেছে ১ দশমিক ০৫ শতাংশ।

অনেকদিন ধরেই সুন্নী সৌদি আরব ও শিয়া রাষ্ট্র ইরানের মধ্যে উত্তেজনা চলছে। গত সপ্তাহে এটি নতুন মাত্রা পেয়েছে। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা গত সপ্তাহে সৌদি আরবের জেদ্দা বিমানবন্দর লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র হামলা চালায়। ইরান হুতি বিদ্রোহীদের এই ক্ষেপনাস্ত্র সরবরাহ করে বলে অভিযোগ করেছে সৌদি রাজপুত্র সালমান। বিষয়টিকে তিনি যুদ্ধ ঘোষণার সামিল বলে অভিহিত করেন। তিনি হুমকি দেন, নিজেদের রক্ষার প্রয়োজনে সৌদি আরব ইরানে হামলা করার অধিকার রাখে। এতে ওই অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। আর এরই প্রভাব পড়ে বিশ্ব পুঁজিবাজারে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: