৮ কার্তিক ১৪২৪, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ৫:৪৬ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

সুনামগঞ্জে পানিবন্দী লাখো মানুষ


১২ আগস্ট ২০১৭ শনিবার, ১১:০৯  পিএম

নতুনসময়.কম


সুনামগঞ্জে পানিবন্দী লাখো মানুষ

কয়েক দিনের টানা বর্ষণ ও পাহাড়ী ঢলে সুনামগঞ্জে নতুন নতুন এলাকা প্লাবিত হতে শুরু করেছে। ক্ষতির মুখে পড়েছে রোপা-আমন ফসলের।

সুরমার পানি বিপদসীমার ৭৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানিবন্দী হয়ে পড়েছে কয়েক লাখ মানুষ। বেশ কয়েকটি উপজেলায় সড়ক যোগাযোগ এরই মধ্যে বিচ্ছিন্ন রয়েছে। বন্ধ রয়েছে ৭ উপজেলার শতাধিক প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়।

সরজমিনে দেখা যায়, জেলার সুরমা, কুশিয়ারা, কাশিয়ামারা, রক্তি, বৌলাইসহ জেলার সবকটি নদ-নদীর পানি আশঙ্কা জনকহারে বাড়ছে। পানির উত্তাল ঢেউযে ভাঙছে ঘরবাড়ি, সড়ক। হাওরের চারপাশের গ্রামগুলো এখন পানিতে একাকার হয়ে গেছে। তারা সার্বিক যোগাযোগ রক্ষা করে চলেছে নৌকার মাধ্যমে।

সম্প্রতি ব্যাপক ফসল হানির ধাক্কা সামলানোর আগেই নতুন করে আবারো দেখা দিল ফসল হারানোর শঙ্কা।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু বক্কর সিদ্দিক ভুইয়া জানিয়েছেন, মেঘালয় থেকে আসা পানি ও অতিবৃষ্টির কারণে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। নতুন নতুন এলাকা প্লাবিত হতে শুরু করেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জাহেদুল ইসলাম জানান, রোপা-আমন প্রায় ১৮৭৫ হেক্টর ফসল এরই মধ্যে তলিয়ে গেছে। দোয়ারাবাবাজার উপজেলায় ১৫ হেক্টর সবজি বাগানের ক্ষতি হয়েছে। নতুন করে তথ্য সংগ্রহের কাজ অব্যাহত আছে। ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ আরো বাড়তে পারে।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নিজাম উদ্দিন জানান, জেলার বেশকিছু স্কুলে পানি ডুকেছে। জেলার ৭টি উপজেলার প্রায় অর্ধ শতাধিক মাধ্যমিক বিদ্যালয়ের ঘর পর্যন্ত পানি প্রবেশ করেছে। ফলে ১৩ আগস্ট পর্যন্ত ক্লাস স্থগিত করা হয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. বায়েজিদ খাঁন জানান, জেলা ৭টি উপজেলার দ্বিতীয় সাময়িক পরিক্ষা স্থগিত করা হয়েছে। শিক্ষকেরা স্কুলে যাবে। আশ্রয় কেন্দ্র খোলা হলে সহযোগিতা করা হবে।

জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, জেলার ১১টি উপজেলায় ৩ মেট্রিকটন করে জি.আর চাল ও শুকনো  খাবারের জন্য ১০হাজার করে জি.আর ক্যাশ দেয়া হয়েছে। দুর্যোগ মোকাবেলায় প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি রয়েছে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: