১৬ চৈত্র ১৪২৩, বৃহস্পতিবার ৩০ মার্চ ২০১৭, ১০:৪৩ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo
Rifats Dental Implant Laser Cosmetic Care
Patbhavon

সাড়ে ৪ লাখ গ্রাহককে বিদ্যুৎ দিতে নতুন প্রকল্প


২১ নভেম্বর ২০১৬ সোমবার, ০৭:৫৪  পিএম

নতুনসময়.কম


সাড়ে ৪ লাখ গ্রাহককে বিদ্যুৎ দিতে নতুন প্রকল্প

 

সাড়ে চার লাখ গ্রাহককে বিদ্যুতের আওতায় আনতে বড় প্রকল্প হাতে নিচ্ছে সরকার। এজন্য পৌনে চার হাজার কোটি টাকা ব্যয় হবে। যার মধ্যে ১ হাজার ৮৭১ কোটি ৫০ লাখ টাকার ঋণ সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে প্রকল্পটি অনুমোদনেরর জন্য উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০১৯ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ পল্লি বিদ্যুতায়ন বোর্ড।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, রাজশাহী, খুলনা, রংপুর ও বরিশাল বিভাগে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়ন এবং পুনর্বাসন শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হচ্ছে। ইতোমধ্যেই পরিকল্পনা কমিশনে এ সংক্রান্ত প্রকল্পটির অনুমোদনের প্রস্তাব করা হয়েছে।

জানা গেছে, সরকার ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ নিশ্চিতকরণে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। এই লক্ষ্য সামনে রেখে বাংলাদেশ পল্লি বিদ্যুতায়ন বোর্ড গ্রামীণ জীবনের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে পল্লি বিদ্যুতায়নের মাধ্যমে বিদ্যুৎ সেবা প্রদান করে আসছে।
 
প্রকল্পটির মাধ্যমে রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের আওতাধীন পুরাতন, জরাজীর্ণ ও ওভারলোডেড বিতরণ লাইনের পুনর্বাসন, ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণ ও বিদ্যুৎ সরবরাহের নিবিড়তা বৃদ্ধি করা হবে। ফলে বিতরণ ব্যবস্থায় সিস্টেম লস কমিয়ে আনার মাধ্যমে ৩৫টি পল্লিবিদ্যুৎ সমিতির কার্যক্ষমতা ও আর্থিক সক্ষমতা বৃদ্ধি পাবে।

পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের ভারপ্রাপ্ত সদস্য জুয়েনা আজিজ জানিয়েছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে গ্রামীণ জনগণের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে।

পরিকল্পনা কমিশনের মতে, প্রস্তাবিত এ প্রকল্পের মাধ্যমে নতুন লাইন নির্মাণ এবং পুরনো লাইন সংস্কার করা হবে। প্রকল্পের আওতায়, ৫ হাজার ৫০০ কিলোমিটার ১১ কেভি অথবা নিম্নতর ভোল্টেজের নতুন লাইন নির্মাণ, ১৮ হাজার কিলোমিটার বিতরণ লাইনের ক্ষমতা বৃদ্ধি বা পুনর্বাসন, ১৪ হাজার ৭২৫ বর্গমিটার অফিস ভবন এবং ১৮ হাজার ৫২৩ বর্গমিটার আবাসিক বিল্ডিং নির্মাণ করা হবে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

বিদ্যুৎ-জ্বালানি -এর সর্বশেষ