২ ভাদ্র ১৪২৪, শুক্রবার ১৮ আগস্ট ২০১৭, ৫:২০ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

সারাদেশে চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধ


১৮ জুন ২০১৭ রবিবার, ১২:০৭  পিএম

নতুনসময়.কম


সারাদেশে চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধ

চিকিৎসক ও চিকিৎসা সেবা প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুরের প্রতিবাদ এবং নিরাপদ কর্মস্থলের দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী সারাদেশে চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধ রয়েছে।

রোববার সকাল ৬টা থেকে পরদিন সোমবার সকাল ৬টা পর্যন্ত টানা ২৪ ঘণ্টা এ কর্মসূচি পালন করবে চিকিৎসকরা।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও ভারপ্রাপ্ত মহাসচিব ডা. মো. কামরুল হাসান মিলন চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধ রাখার অনুরোধ জানিয়েছেন।

তবে এ সময় সব ধরনের জরুরি চিকিৎসা অব্যাহত রাখা হবে বলে জানিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

২৮ মে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কার্যকরি পরিষদের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

গত ১৭ মে রাজধানীর গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালে ভুল চিকিৎসায় ঢাকা বিশ্বিবিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আফিয়ার জাহিন চৈতির মৃত্যুর অভিযোগে সেন্ট্রাল হাসপাতাল ভাঙচুর করেন শিক্ষার্থীরা।

পরদিন ১৮ মে সন্ধ্যায় এ ঘটনায় চিকিৎসকদের দায়ী করে ধানমণ্ডি থানায় মামলা দায়ের করেন ঢাবি প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিকেল অনুষদের ডিন ডা. এ বি এম আব্দুল্লাহকে এক নম্বর আসামি করে ৯ জনের বিরুদ্ধে মামলাটি করা হয়। এর পরপরই সেন্ট্রাল হাসপাতালের পরিচালক ডা. এম এ কাশেম ও ডা. সাজিদ হোসেনকে গ্রেপ্তার করে পুলিশ। পরে আদালত থেকে জামিন নেন তারা।

এ ঘটনায় এর আগে ২৩ মে সারাদেশে চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধ রাখার কর্মসূচি দেয় সংগঠনটি। এ ছাড়া ২১ মে থেকে ২৫ মে পর্যন্ত চিকিৎসকরা কর্মক্ষেত্রে কালো ব্যাজ ধারণ করেন। এরপর দুই দফা মানববন্ধন কর্মসূচিও পালন করে বিএমএ।

এ কর্মসূচি চলাকালে ২৪ মে সেন্ট্রাল হাসপাতাল ও ঢাবি কর্তৃপক্ষের মধ্যে সমঝোতার পর উভয় পক্ষ পরস্পরের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারে সম্মত হয়। তবে এ সমঝোতার বিষয়টি সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনকে অবহিত না করায় ক্ষোভ প্রকাশ করেন সংগঠনের নেতারা। এর পরিপ্রেক্ষিতে চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধ রাখার কর্মসূচি অব্যাহত রাখে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: