৮ অগ্রাহায়ণ ১৪২৪, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ৪:১৪ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টগুলো নিরাপদ নয়


১৩ নভেম্বর ২০১৭ সোমবার, ০৬:১৪  এএম

নতুনসময়.কম


সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টগুলো নিরাপদ নয়

সামাজিক যোগাযোগমাধ্যমের কোনো অ্যাকাউন্টই নিরাপদ নয় বলে জানিয়েছে অপরাধ গবেষণা বিষয়ক সংগঠন ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন (ক্রাফ)।

রোববার সাইবার নিরাপত্তা সচেতনতামূলক এক সেমিনারে সংগঠনটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দ্বিতীয় ক্যাম্পাসে ‘সাইবার সিকিউরিটি : স্বাধীনতা, গোপনীয়তা, কর্তব্য’ শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ক্রাফ বলছে, ‘যেসব সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টে জন্ম তারিখ, ছবি, বন্ধু তালিকা এবং জাতীয় পরিচয়পত্রের মতো তথ্য সাধারণের জন্য উন্মুক্ত সেই অ্যাকাউন্ট কোনোভাবেই নিরাপদ নয়।’

সেমিনারে ক্রাফের সহ-সভাপতি তানভীর জোহা বলেন, ‘আমরা যেসব সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করি, সেখানে প্রায় সময়ই নিজেদের জন্মতারিখ, ছবি, জাতীয় পরিচয়পত্রের ছবি বা সম্ভাব্য গন্তব্যের বিষয়বস্তু নিয়ে স্ট্যাটাস আপডেট করে থাকি। কিন্তু এ তথ্যগুলো থেকেই যে আমাদের অ্যাকাউন্টের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে তা আমরা অনেকেই জানি না। আর এ কারণেই নিরাপত্তা বিশেষজ্ঞরা মনে করেন সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টগুলো কোনোভাবেই নিরাপদ না।’

বর্তমান সময়ের হ্যাকাররা প্রযুক্তি নিয়ে খুবই আপডেট, তাই তারা চাইলেই সোশ্যাল ইঞ্জিনিয়ারিং টুলসের মাধ্যমে যেকোনো অ্যাকাউন্টের এক্সেস নিতে পারে বলেও জানান তিনি। এ সময় অনলাইনভিত্তিক সামাজিক মাধ্যমে ব্যক্তিগত তথ্যাদি যাতে সবার কাছে উন্মোচিত না হয় সে ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দেন তানভীর জোহা।

সেমিনারে আইনী বিষয় নিয়ে সচেতনতামূলক আলোচনা করেন ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির প্রভাষক, ল অ্যান্ড ডিজিটাল টেকনোলজি বিশেষজ্ঞ আইনজীবী সাইমুম রেজা পিয়াস।

সেমিনারে উপস্থিত ছিলেন ক্রাফের সভাপতি জেনিফার আলম, ক্রাফের ইউআইইউ প্রতিনিধি সায়মা আফরিনসহ আরো অনেকে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: