৫ কার্তিক ১৪২৪, শুক্রবার ২০ অক্টোবর ২০১৭, ৯:৫৭ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

সমুদ্রের হিংস্রদানব ব্যাথিসরাস ফেরোক্স…


১৮ জুন ২০১৭ রবিবার, ০৮:৪৮  পিএম

নতুনসময়.কম


সমুদ্রের হিংস্রদানব ব্যাথিসরাস ফেরোক্স…

সমুদ্রের তল সম্পর্কে কতটাই বা আমরা জানি? ডিজনির ক্যামেরায় তোলা জুলে ভার্নের ‘টোয়েন্টি থাউজ্যান্ড লিগস আন্ডার দ্য সি’ থেকে শুরু করে এই আমলের ‘ডিপ ব্লু সি’ পর্যন্ত সাগর-রহস্যের হাতছানি, শেষ পর্যন্ত ইশারামাত্রই থেকে যায়। আজও সমুদ্রে থেকে এমন কিছু প্রাণী উঠে আসে, যাদের সঙ্গে সাধারণ মানুষের তেমন পরিচিয়ই নেই। এদের দেখলেই মনে হয়, প্রাচীনকাল থেকে নাবিকরা যে সব সমুদ্র-দানবের কথা বলেছেন, তাদের লগবুকে লিখে গেছেন, তার সবটা আসলে কল্পনা ছিল না।

সম্প্রতি অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে দেখা মিলেছে এমনই এক প্রাণীর, যাকে দেখলে সত্যিই আঁতকে উঠতে হয়।

অস্ট্রেলিয়ান মেরিন বায়োডাইভার্সিটি হাব--এর সূত্রে জানা গেছে, গভীর সমুদ্রে অনুসন্ধান চালাতে গিয়ে ধরা পড়ে ইলমাছের মতো শরীর, সরীসৃপের মতো মুখ আর তাতে অসংখ্য ধারালো দাঁতওয়ালা একটি প্রাণী।

যে গবেষক এই প্রাণীটিকে তোলেন, তার মুখপাত্র আশার ফ্ল্যাট জানিয়েছেন, এই প্রাণীটির দাঁতের গঠন এমনই যে, এ এমন একটি প্রাণী, যদি কাউকে কামড়ে ধরে, তবে তার নিস্তার পাওয়া আসলেই কঠিন।

প্রাণীটির বৈজ্ঞানিক নাম ‘ব্যাথিসরাস ফেরোক্স’, যার অর্থ— ‘গভীর সমুদ্রের হিংস্র সরীসৃপ’। এটি ৩২৮০ থেকে ৮২০০ ফিট গভীর জলে বাস করে। প্রাণীটি সমুদ্রের মেঝেতে চলাফেরা করে। নিজেদের কাদা মধ্যে গেঁথে রাখে। এমন কি শিকার ধরার জন্য খাপ পেতে থাকে।

ফ্ল্যাট জানান, এই প্রাণীটি আসলে উভলিঙ্গ। এর দেহে পুংও স্ত্রী— দুই লক্ষণই রয়েছে। ২০ ইঞ্চি লম্বা বি. ফেরোক্স-এর পাকস্থলির মাপ তার শরীরের ২০ শতাংশ।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই জাতীয় অন্য সরীসৃপ মাছগুলো নাকি এতটা হিংস্র নয়, যতটা বি. ফোরোক্স।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: