২ পৌষ ১৪২৪, রবিবার ১৭ ডিসেম্বর ২০১৭, ৮:০৪ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

সমুদ্রের তলায় হারানো শহর!


০৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার, ০১:৩৯  পিএম

নতুনসময়.কম


সমুদ্রের তলায় হারানো শহর!

ইতালির ‘গাল্ফ অফ নেপ্লেস’-এ বেয়াই নামের একটি স্থানে প্রায়ই ঘুড়তে যেতেন ইতালির কর্তা ব্যক্তিরা। রোমান সাম্রাজ্যের ধনীদের খুব পছন্দের জায়গা ছিল এই বেয়াই। এই জায়গায় প্রায়ই ঘুরতে আসতেন শহরের নামি-দামি কর্তা-ব্যক্তিরাও, যাদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন জুলিয়াস সিজার, নেরো, পম্পেই, হাদ্রিয়ান। এই কর্তা ব্যক্তিরা তাদের ক্ষমতা এবং সাম্রাজ্যের আধিপত্য এই শহর থেকেই বিস্তার করতেন।

কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে যেমন ক্ষমতা লোপ পায়, তেমনই একদিন কালের গর্ভে তলিয়ে গিয়েছিল সেই শক্তিশালী সাম্রাজ্যও, যা আমরা বর্তমানে বিভিন্ন হলিউডের চলচ্চিত্রে ইতিহাসের কাহিনী হিসেবে দেখতে পাই। ঠিক তেমনি একটি স্থানের নাম ছিলো বেয়াই।

হাজার বছরের পুরনো এই শহর এখন মাটির নিচে, সমুদ্রের গর্ভে, যার সাক্ষী একটি প্রাচীন মন্দির। সমুদ্রের ৩২ ফুট নিচে অবাক পোস্টবক্স, যেখানে নিয়মিত চিঠি ফেলতে আসতেন বিভিন্ন মানুষেরা। শুধু যে অবসর সময় কাটানোর জন্য এই শহর, তা নয়। অনেক জাতীয় নেতাদের নিজস্ব ‘ভিলা’ছিল এই বেয়াইতে। একদিকে বিলাসিতা আর অন্যদিকে নৃশংসতাও ছিলো বেয়াইয়ের এই সুন্দর ও সুসজ্জিত প্রাসাদগুলিতে।

সময়ের সঙ্গে সঙ্গে সমুদ্রের তটরেখা সরে যাওয়ার ফলে, বেয়াইয়ের অনেক প্রাসাদই সমুদ্র গর্ভে হারিয়ে যায়। বেয়াইয়ের অনতিদূরেই রয়েছে ভিসুভিয়াস আগ্নেয়গিরি। ভিসুভিয়াসের অগ্নুৎপাতের ফলেই পাড়ের দিকে প্রায় ৪০০ মিটার পর্যন্ত পানি সরে যায় এবং সমুদ্র গর্ভে বিলীণ হয়ে যায় বেয়াই।

নেপল্সের উপসাগরীয় অঞ্চলটি ডুবুরিদের জন্য সম্প্রতি খুলে দেওয়া হয়। অ্যান্টোনিও বুসিয়েলো নামে এক ডুবুরি নেপল্সের এক জলের তলায় হারিয়ে যাওয়া সেই শহরের নানা ছবি তুলে ধরেছেন বিশ্বের সামনে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: