১ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০১৭, ৫:৫০ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

সফল অস্ত্রোপচার শেষে আইসিইউতে মুক্তামনি


১২ আগস্ট ২০১৭ শনিবার, ১২:৩১  পিএম

নতুনসময়.কম


সফল অস্ত্রোপচার শেষে আইসিইউতে মুক্তামনি

রক্তনালীর বিরল রোগে আক্রান্ত মুক্তামনির হাতে সফল অস্ত্রোপচার হয়েছে। অস্ত্রোপচারের পর তাকে আইসিইউতে রাখা হয়েছে। চিকিৎসকরা বলছেন, মুক্তামনি এখন ভালো আছেন। 

শনিবার সকাল পৌনে ৯টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে তার অস্ত্রোপচার শুরু হয়। 

ন্যাশনাল বার্ন ইউনিটের প্রকল্প পরিচালক ও বিশেষজ্ঞ প্লাস্টিক সার্জন অধ্যাপক ডাক্তার আবুল কালামের নেতৃত্বে ১৩ জন বিশেষজ্ঞ চিকিৎসকরা মুক্তামনির অস্ত্রোপচারে অংশ নেন। বেলা সোয়া ১১টার দিকে তার অস্ত্রোপচার সম্পন্ন হয়।

অস্ত্রোপচার শেষে সাংবাদিকদের তা সফল হওয়ার কথা বলেন বার্ন ইউনিটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন। 

তিনি বলেন, মুক্তার হাত রক্ষা করে মাংস কেটে ফেলা সম্ভব হয়েছে। তার হাত ঠিক আছে।

অস্ত্রোপচার পর মুক্তার জ্ঞান ফিরেছে এবং সে চিকিৎসকদের কথায় সাড়া দিচ্ছে বলেও জানান সামন্ত লাল। 

এর আগে গত ৫ আগস্ট মুক্তামনির প্রথম সফল অস্ত্রোপচার করা হয়। সেই অস্ত্রোপচারে বার্ন ইউনিটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন, বার্ন ইউনিটের বর্তমান পরিচালক আবুল কালাম আজাদসহ বিশেষজ্ঞরা চিকিৎসকরা ছিলেন। 

সাতক্ষীরার মেয়ে মুক্তামনির দেহে জন্মের দেড় বছর পর একটি ছোট মার্বেলের মতো গোটা দেখা দেয়। এরপর সেটি গাছের গুড়ির রূপ নিয়ে বড় হতে হতে ডান হাত শরীরের চেয়ে ভারী হয়ে উঠেছে। তার এই বিরল রোগ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হলে তাকে ঢাকায় পাঠিয়ে সরকারি ব্যবস্থাপনায় চিকিৎসার উদ্যোগ নেয়া হয়। 

১১ জুলাই সাতক্ষীরা সদর হাসপাতালের একটি অ্যাম্বুলেন্সে করে তাকে ঢাকায় আনা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তামণির চিকিৎসার দায়িত্ব নেন। ১২ জুলাই ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে পরীক্ষা-নিরীক্ষার পর দেখা গেছে লিমফেটিক ম্যালফরমেশন রোগে ভুগছে মুক্তামনি। এটি একটি জন্মগত রোগ।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: