৩ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ১৭ নভেম্বর ২০১৭, ১১:৪২ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

সপ্তাহে ছয় দিন অফিস করলেই বিপদ


১১ নভেম্বর ২০১৭ শনিবার, ০৪:২২  এএম

নতুনসময়.কম


সপ্তাহে ছয় দিন অফিস করলেই বিপদ

আপনি কি সপ্তাহে ৬ দিন অফিস করেন? ৪০ ঘণ্টারও বেশি কাজ যদি আপনার সাপ্তাহিক রুটিন হয় তাহলে এখনই সাবধান হোন। আগামী দিনে বাড়তে পারে বিপদ। গবেষকরা বলেছেন, অতিরিক্ত সময় অফিসে কাজ করার ফলে বাড়ছে অনিদ্রা, অবসাদ এমনকি হৃদরোগের আশঙ্কাও। কাজের চাপে মানসিক অবসাদের সঙ্গে পাল্লা দিয়ে কমছে সন্তানধারণ ক্ষমতা। পাঁচ বছর ধরে সমীক্ষা চালিয়ে আমেরিকান জার্নাল অব এপিডেমোলজিতে একটি রিপোর্ট দিয়েছেন গবেষকরা।

বিভিন্ন অফিসে কাজের সময় এবং সেখানে কর্মীদের ‘আইকিউ টেস্ট’ করে দেখা গেছে, যারা সপ্তাহে ৬ দিন বা ৪০ ঘণ্টারও বেশি কাজ করেন (কোনো ক্ষেত্রে ৫৫ ঘণ্টা) তাদের বুদ্ধিমত্তার বিকাশ অনেক কম। যুক্তিতর্কের দিকেও এরা অনেক পিছিয়ে।

মনোবিজ্ঞানী তাসা ইউরিখের কথায়, ‘প্রয়োজনের অতিরিক্ত কাজ করাটা বোকামি।’ তার মতে, সঠিক সময় কাজ এবং নির্দিষ্ট সময় অন্তর বিরতি নেয়াটা জরুরি। পরিবারের সঙ্গে বেশি সময় কাটানো এবং মাঝেমধ্যেই কোথাও বেড়াতে যাওয়া আমাদের অনেক বেশি তাজা এবং কর্মক্ষম করে তোলে।

‘অল্টারনেট’ পত্রিকার প্রাক্তন সম্পাদক সারা রবিনসন জানিয়েছেন, আট সপ্তাহ ধরে ৬০ ঘণ্টারও বেশি কাজ করার ফলে কাজের ইচ্ছা অনেকটাই চলে যায়। সেই সঙ্গে কাজের গতিও কমে।

তার কথায়, ‘পরীক্ষা করে দেখা গেছে, যারা সপ্তাহে ৪০ ঘণ্টা কাজ করেন তাদের থেকে যারা ৭০-৮০ ঘণ্টা কাজ করেন তাদের কাজের গতি অনেক কম। এমনকি কাজে ভুল-ভ্রান্তির পরিমাণও অনেক বেশি।’

গবেষকদের দাবি, যারা অতিরিক্ত সময় কাজ করেন তাদের বেশিরভাগই বাড়ি ফিরে এতটাই অবসাদগ্রস্ত হয়ে পড়েন যে, কথা বলার ক্ষমতাই হারিয়ে ফেলেন। এর ফলে একাকীত্ব বাড়তে থাকে। শুধু তাই নয়, সপ্তাহে ৭০ ঘণ্টারও বেশি কাজ ভয়ঙ্কর রকম স্ট্রেস বাড়িয়ে দেয়, ফলে দীর্ঘকালীন অনিদ্রা, ওজন বৃদ্ধি এবং হার্টের নানা সমস্যা বাড়তে থাকে। 

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: