২ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০১৭, ১:৪৮ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

শুরু হচ্ছে দু’দিনব্যাপী স্পেস অ্যাপস নেক্সট জেন


০৮ জানুয়ারি ২০১৭ রবিবার, ০৪:০৬  পিএম

নতুনসময়.কম


শুরু হচ্ছে দু’দিনব্যাপী স্পেস অ্যাপস নেক্সট জেন

 

তথ্যপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং বাংলাদেশ ইনোভেশন ফোরামের যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে স্পেস অ্যাপস নেক্সট জেন।

রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রাঙ্গণে ২৭-২৮ জানুয়ারি, ২ দিনব্যাপী ৩৬ ঘণ্টার এই হ্যাকাথন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে এই প্রথমবারের মতো আয়োজন করা হলেও, এর আগে বিশ্বের ৫টি দেশ আন্তর্জাতিক এই হ্যাকাথনের আয়োজন করেছে।

‘স্পেস অ্যাপস নেক্সট জেন’ হলো ৩৬ ঘণ্টার একটি হ্যাকাথন, যা পরিচালনায় সহায়তা করে যুক্তরাস্ট্রের প্রতিষ্ঠান ‘সেকেন্ড মিউজ’। বাংলাদেশের সকল স্কুল এবং কলেজের শিক্ষার্থীরা ডেটা ডাইভ, সেন্সর ইয়োরসেলফ, স্পেস ইনভেডারসসহ যেকোনো আইডিয়া প্রজেক্ট জমা (রেজিস্ট্রেশনের মাধ্যমে) দিতে পারবে।

প্রতিটি দলে ২-৪ জন শিক্ষার্থীর সমন্বয়ে কাজ করতে হবে। পরবর্তীতে অভিজ্ঞ মেনটর প্যানেলের সিদ্ধান্তে ৫০টি দল চূড়ান্ত পর্বে তাদের দক্ষতার প্রমান দেখানোর সুযোগ পাবে।

প্রতিটি দলে একজন সমন্বয়ক/পরামর্শদাতা থাকবেন, যিনি কারিগরি সহযোগিতা, দিক নির্দেশনা তথা দলের সার্বিক সহযোগিতায় থাকতে পারবে। তিন বিভাগ থেকে জয়ী প্রতিটি দলকে আয়োজকদের পক্ষ থেকে সার্টিফিকেট এবং পুরস্কৃত করা হবে।

জয়ী প্রতিটি দল পরবর্তীতে ৫টি দেশে আয়োজিত এই হ্যাকাথনের বিজয়ীদের সঙ্গে তাদের দক্ষতার প্রমান দেওয়ার সুযোগ পাবে। সর্বশেষ চূড়ান্ত বিজয়ীদের স্পেস অ্যাপস নেক্সট জেন, সেকেন্ড মিউজের ওয়াশিংটন ডিসির প্রধান কার্যালয় থেকে সার্টিফিকেট এবং পুরস্কার প্রদান করা হবে। রেজিস্ট্রেশনের জন্য অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করার ঠিকানা   http://bif.org.bd/spaceappsnextgen/

এছাড়াও প্রজেক্টের নাম, প্রতিযোগীদের নাম (টিম প্রধান উল্লেখ করে), প্রজেক্টের সংক্ষেপ বিবরণ, শিক্ষক/ অভিভাবকের নাম, মোবাইল নং, ইমেইল লিখে পাঠিয়ে দেওয়া যাবে এই ঠিকানায়:  ৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ (৫ম তলা), কাওরান বাজার, ঢাকা-১২১৫।

প্রোগ্রামটিতে প্লাটিনাম স্পন্সর হিসেবে আছে মাইক্রোসফট, গোল্ড স্পন্সর-রিটস এড, পিবাজার ডটকম। এছাড়া সহযোগিতায় থাকবে বাগডুম ডটকম, ডাটা সফট, রাইস আপ ল্যাবস।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: