৫ শ্রাবণ ১৪২৫, শুক্রবার ২০ জুলাই ২০১৮, ১২:২৭ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

শিশুদের বুদ্ধি বাড়ে মাছ খেলে


১১ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার, ০৭:৫৩  এএম

নতুনসময়.কম


শিশুদের বুদ্ধি বাড়ে মাছ খেলে

খাওয়ার ক্ষেত্রে অনেক বাহানা করে শিশুরা। এটা খাব না, ওটা খাব না বলে বলে বাবা-মায়ের মাথা নষ্ট করার উপক্রম করে শিশুরা। শিশুরা মাংস খেতে পছন্দ করলেও অনেক সময় মাছ খেতে চায় না।

কিন্তু সায়েন্টিফিক রিপোর্টের এক জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, যেসব শিশু সপ্তাহে অন্তত একদিন মাছ খায় তাদের ঘুম ভালো হয়, আইকিউ টেস্টেও ভালো করে। গবেষকরা বলেন, মাছে শিশুদের বুদ্ধি বিকাশের অতি গুরুত্বপূর্ণ ফ্যাটি এসিড ওমেগা থ্রি এস থাকে। স্যামন, সার্ডিন, টুনা জাতীয় মাছে এই ধরনের ফ্যাটি এসিড থাকে। এ কারণে যেসব শিশু নিয়মিত মাছ খায় তাদের বুদ্ধির বিকাশ ভালো হয়, ঘুমও ভালো হয়।

পেনসিলভেনিয়ার একটি গবেষণা দল চীনের ৫০০ শিশুর ওপর এ সংক্রান্ত একটি গবেষণা পরিচালনা করে। গবেষণায় অংশ নেওয়া শিশুদের বয়স ছিল ৯ থেকে এগারো বছর। তাদের প্রত্যেককে প্রশ্ন করা হয়েছিল তারা মাছ খায় কীনা, খেলেও কতদিন পর পর খায়। এরপর তাদের আইকিউ টেস্ট নেওয়া হয়।

ফলাফলে দেখা যায়, যেসব শিশু নিয়মিত মাছ খায় (সপ্তাহে অন্তত একবার) তারা আইকিউ টেস্টে অন্যদের থেকে গড়ে ৪.৮ পয়েন্ট বেশি পেয়েছে। তবে তারা ঠিক কী ধরনের মাছ খায় সে বিষয়ে কোনো প্রশ্ন করা হয়নি।

পাশাপাশি ঐসব শিশুর বাবা-মায়ের কাছে জানতে চাওয়া হয়েছিল—তাদের সন্তানদের ঘুম কেমন হয়? তাদের উত্তর থেকে গবেষকরা দেখতে পান, যেসব শিশু নিয়মিত মাছ খায় তাদের ঘুমও ভালো হয়।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: