৪ পৌষ ১৪২৪, মঙ্গলবার ১৯ ডিসেম্বর ২০১৭, ২:১৪ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

শওকত ওসমানের জন্মশতবর্ষ পালিত


০৪ জানুয়ারি ২০১৭ বুধবার, ০৯:০৭  এএম

নতুনসময়.কম


শওকত ওসমানের জন্মশতবর্ষ পালিত

গত ২ জানুয়ারি পূর্ণ হয়েছে কথাশিল্পী শওকত ওসমানের জন্মশতবর্ষ। এ উপলক্ষে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিতে ‘শওকত ওসমান জন্মশতবর্ষ উৎসব’ শিরোনামে যৌথভাবে দুই দিনব্যাপী উৎসবের আয়োজন করে কথাশিল্পী শওকত ওসমান স্মৃতি পরিষদ ও বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

২ জানুয়ারি সোমবার সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনের সামনের চত্বরে এ উৎসবের উদ্বোধন করেন লেখক ও প্রবন্ধকার আহমদ রফিক। জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এই অনুষ্ঠানের সূচনা হয়। পরে শওকত ওসমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এরপর পাবলিক লাইব্রেরি শওকত ওসমান মিলনায়তনে আহমদ রফিকের সভাপতিত্বে শওকত ওসমানের জীবন ও সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরসহ আরো অনেকে। পরে শওকত ওসমান স্মারকগ্রন্থ ও তার ছবির অ্যালবামের মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

প্রথম দিনের অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্ব বিকেল সাড়ে ৪টায় শুরু হয়। এ পর্বের শুরুতে আবৃত্তি পরিবেশন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম। এদিন লাকী ইনামের নির্দেশনায় সন্ধ্যায় শওকত ওসমান রচিত ‘ক্রীতদাসের হাসি’ উপন্যাস অবলম্বনে রচিত নাটক ‘ক্রীতদাসের হাসি’ পরিবেশন করে নাগরিক নাট্যাঙ্গন।

তবে শুধু মিলনায়তনের মধ্যেই নয়, মিলনায়তনের বাইরেও লাইব্রেরি প্রাঙ্গনে একই সময়ে প্রদর্শিত হয় শওকত ওসমানের জীবনের নানা পর্বের বিভিন্ন দুর্লভ সব আলোকচিত্র।

৩ জানুয়ারি উৎসবের সমাপনী দিনে সংগীত, আবৃত্তি ও নাটক পরিবেশনা এবং চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। এদিন বিকেল ৪টায় শওকত ওসমানের ওপর আলোচনা সভার আয়োজন করা হয়। এতে অংশগ্রহণ করেন উদীচীর প্রাক্তন সভাপতি ও সংস্কৃতি ব্যক্তিত্ব কামাল লোহানী, শওকত ওসমান পুত্র জা নেসার ওসমানসহ আরো অনেকে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: