২ পৌষ ১৪২৪, রবিবার ১৭ ডিসেম্বর ২০১৭, ৮:২৩ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

রোহিঙ্গা ইস্যুতে আবারো সরে দাঁড়ালো ভারত


০৬ ডিসেম্বর ২০১৭ বুধবার, ০৩:৫৬  পিএম

নতুনসময়.কম


রোহিঙ্গা ইস্যুতে আবারো সরে দাঁড়ালো ভারত

জাতিসংঘে রোহিঙ্গা ইস্যুতে আবারো সরে দাঁড়ালো বন্ধুরাষ্ট্র ভারত। মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বিশেষ অধিবেশনে বাংলাদেশের একটি প্রস্তাব গৃহীত হয়। সেখানে ভোটদানে বিরত থাকে ভারত।

এর মধ্য দিয়ে প্রতিবেশী রাষ্ট্রটি বাংলাদেশের শরণার্থী সংকট নিয়ে আবারো প্রশ্নবিদ্ধ অবস্থান জানান দিলো বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ ও সৌদি আরবের প্রস্তাবে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের এই বিশেষ অধিবেশন ডাকা হয়। অধিবেশনে কাউন্সিলের সদস্য ৪৭ দেশের মধ্যে ৩৩ বাংলাদেশের প্রস্তাবের পক্ষে ভোট দেয়। আর চীনসহ তিনটি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। তবে ভারতসহ ৯ দেশ ভোটদানে বিরত থাকে।

বিশেষ ওই অধিবেশনে ৪৭ সদস্য দে‌শের মধ্যে ৪৫ অংশ নেয়।

এদিকে শুরু থেকেই রোহিঙ্গা সংকটের সুষ্ঠু সমাধানের প্রতি জোর দিলেও জাতিসংঘে এ ইস্যুতে বরাবরই নিরব থেকেছে ভারত।

এর আগে ১৬ নভেম্বর বৃহস্পতিবার জাতিসংঘের অ্যাজেন্ডা নির্ধারণের একটি গুরুত্বপূর্ণ বৈঠকে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে ভোটাভুটিতে ভারত ভোটদানে বিরত থাকে। মুসলিম রাষ্ট্রগুলোর জোট ওআইসি’র আহ্বানে ওই ভোটাভুটির আয়োজন করেছিল জাতিসংঘ। এতে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সামরিক অভিযান বন্ধের প্রস্তাব পাস হয়।

তখন মিয়ানমারের রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে এ ভোটাভুটিতে প্রস্তাবের পক্ষে ভোট দেয় যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ ১৩৫ দেশ। মিয়ানমারের পক্ষে ভোট দেয় চীন, রাশিয়াসহ ১০ দেশ। তবে ভোট দেয়া থেকে বিরত থাকে ভারত, নেপাল, শ্রীলংকাসহ দক্ষিণ এশিয়ার ২৬ দেশ।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: