৩০ শ্রাবণ ১৪২৫, মঙ্গলবার ১৪ আগস্ট ২০১৮, ১১:০৯ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

রিকশার রাজত্ব, ভাড়া বেড়েছে কয়েক গুণ


০৪ আগস্ট ২০১৮ শনিবার, ০৬:৪৭  পিএম

নতুনসময়.কম


রিকশার রাজত্ব, ভাড়া বেড়েছে কয়েক গুণ

বিমানবন্দর সড়কের শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহতের প্রতিবাদে টানা সপ্তম দিনের মতো আন্দোলন চালিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। ফলে সড়কে গণপরিবহন চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েছেন সাধারণ কর্মজীবী মানুষ। কর্মস্থলে যাওয়ার জন্য তাই রিকশাকেই বিকল্প ভাবছেন তারা।

সাতদিনের এ আন্দোলনে রিকশার ভাড়া বেড়েছে কয়েক গুণ। নির্ধারিত ভাড়ার চেয়ে দুই থেকে তিন গুণ বেশি ভাড়া ছাড়া কোনো কথাই মানছেন না তারা। আগে যেখানে তারা দিনে ৮০০ থেকে এক হাজার টাকা আয় করতেন। এখন একেক জন রিকশাওয়ালা এখন দিনে দুই থেকে তিন হাজার টাকা আয় করছেন বলে জানা গেছে। ঢাকার সড়কপথে তাদের এক প্রকার রাজত্ব কায়েম হয়েছে।

শনিবার (৪ আগস্ট) সরেজমিনে দেখা যায়, রাজাধানীর গুলিস্তান, পল্টন, শান্তিবাগ, রামপুরা ও বাড্ডা এলাকায় সড়কে দু-একটা বিআরটিসির বাস ছাড়া অন্য কোনো বাস চলছে না। গন্তব্যে যাওয়ার জন্য শত শত মানুষ রাস্তায় দাঁড়িয়ে আছে। কেউ বা রিকশাযোগে দুই থেকে তিন গুণ ভাড়া বেশি দিয়ে গন্তব্যের দিকে ছুটছে। আবার কেউবা পায়ে হেঁটে ছুটছে। মোড়ে মোড়ে শিক্ষার্থীর প্রাইভেটকারের লাইসেন্স চেক করছে। রাস্তায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

রামপুরায় থেকে রিকশাযোগে লিংক রোড যাবেন মোহাম্মদ আলী। একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করেন তিনি। তিনি বলেন, নিয়মিত ভাড়া ৪০ থেকে ৩৫ টাকা। সড়কে গাড়ি না থাকায় এখন অন্তত ১০০ টাকা লাগছে।

বাড্ডা লিংক রোড থেকে হেঁটে গুলশান ১-এর দিকে রওনা হয়েছে রেহেনা বেগম। তিনি বলেন, রাস্তায় গাড়ি নেই। আর রিকশা ভাড়া কয়েক গুণ বেড়েছে। প্রতিদিন অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে। তকাই আজ হেঁটে রওনা হলাম।

তিনি বলেন, শুধু ভাড়া বেশি না, আবার যেতেও চায় না। আর রিকশা না থাকায় ভাড়া আরও বেড়ে যায়।

ওই নারী জানান, রিকশাওয়ালাদের রাজত্ব চলছে। কোনো গাড়ি না থাকায় তারা বেশি ভাড়া নিচ্ছে। দুই থেকে তিন গুণের বেশি ভাড়া আদায় করছে তারা। আমরা এখন অসহায়। বেশি ভাড়া দিয়ে যেতে হচ্ছে।

এ বিষয়ে রিকশাচালক মোতালেব বলেন, ভাড়ার চাহিদা বেশি। সুযোগ তো সব সময় আসে না। তাই একটু বেশি ভাড়া নিচ্ছি। আগে যেখানে রিকশা চালিয়ে আয় হতো ৮০০ থেকে এক হাজার টাকা। এখন সেখানে দুই থেকে তিন হাজার টাকা আয় হচ্ছে।

এমএ

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: