৪ কার্তিক ১৪২৪, বৃহস্পতিবার ১৯ অক্টোবর ২০১৭, ৩:০৮ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজ শুরু


১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার, ১০:২২  পিএম

নতুনসময়.কম


রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজ শুরু

রামপাল প্রকল্পের অর্থায়ন ও ঠিকাদার ঠিক করার পর এখন চলছে মূল অবকাঠামো নির্মাণকাজ।

বিদ্যুৎ বিভাগের ওয়েবসাইটে বলা আছে, ২০১৮-এর ডিসেম্বরের মধ্যে রামপাল থেকে বিদ্যুৎ আসা শুরু হবে। আর পুরো কাজ শেষ হতে সময় লাগবে আরো ৬ মাস।

বিদ্যুৎকেন্দ্রটির নির্মাতাপ্রতিষ্ঠান অর্থাৎ ভারত হেভি ইলেকট্রিক্যাল লিমিটেড (ভেল) সেপ্টেম্বরে জানিয়েছে, প্রকল্পের প্রথম ইউনিট থেকে বিদ্যুৎ পাওয়া শুরু হবে ২০২০-এর সেপ্টেম্বরে। আর পুরো কাজ শেষ হতে ২০২১-এর আগস্ট পর্যন্ত লেগে যাবে।

অন্যদিকে রামপালের দ্বিতীয় পর্যায়ের জন্য সরকার থেকে আরো ৯২০ একর জমি অধিগ্রহণ করা হয়েছিল। সরকার থেকে এখন বলা হচ্ছে, সেখানে আর কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র হচ্ছে না। হবে একটি সৌরবিদ্যুৎকেন্দ্র। আর তা নির্মাণ করছে প্রকল্পের মালিক বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ কোম্পানি।

কোম্পানিটি ইতোমধ্যে সৌরবিদ্যুৎকেন্দ্রের জন্য একটি সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন তৈরি করেছে। সেখানে বিদ্যুতের যে দাম ঠিক করা হয়েছে, তা বিদ্যুৎ বিভাগের মনঃপূত হয়নি। ফলে আরো পর্যালোচনার জন্য কোম্পানিটিকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পরিকল্পনা নেয়া হয় ২০০৯ সালে। ২০১০ সালে সুন্দরবন থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরে বাগেরহাটের রামপালে ওই বিদ্যুৎকেন্দ্রের জন্য ৯৩০ একর জমি অধিগ্রহণ করা হয়। পরে ২০১৫ সালে আরও ৯৩০ একর জমি অধিগ্রহণ করা হয়।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: