৪ আষাঢ় ১৪২৫, সোমবার ১৮ জুন ২০১৮, ৫:১৭ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

রাবির ১০ম সমাবর্তন স্থগিত


১৩ মার্চ ২০১৮ মঙ্গলবার, ০৭:১৩  পিএম

রাবি করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


রাবির ১০ম সমাবর্তন স্থগিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তন ফের স্থগিত করা হয়েছে। সমাবর্তনের সভাপতি শারীরিক অসুস্থ থাকায় সমাবর্তন সাময়িক স্থগিত করা হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার (১৩ মার্চ) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার। তবে সমাবর্তন স্থগিত হওয়ার বিষয়ে খুশি নিবন্ধিত শিক্ষার্থীরা। তাদের দাবি শিক্ষাজীবনের শেষ সার্টিফিকেট রাষ্ট্রপতির হাত থেকে নিব।

প্রশাসন সূত্রে জানা যায়, সমাবর্তনের জন্য বিশ্ববিদ্যালয় চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মহোদয়ের সদয় সম্মতি চেয়ে চিঠি পাঠায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। তার প্রেক্ষিতে গত ১ জানুয়ারি রাষ্ট্রপতি তার প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করার কথা জানান।

এদিকে ১০ম সমাবর্তন স্থগিত হওয়ায় আনন্দিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নিবন্ধিত শিক্ষার্থীরা। এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সাবেক শিক্ষার্থী তারেক হোসেন টুটুল বলেন, এটি আমাদের জন্য অনেক আনন্দের সংবাদ। আমরা আচার্যের কাছ থেকে সনদ নিতে চাই। দেশের অন্য বিশ্ববিদ্যালয় যদি রাষ্ট্রপতিকে নিয়ে সমাবর্তন করতে পারে তাহলে দেশের ২য় বৃহত্তম এই বিশ্ববিদ্যালয় পারবে না কেন। আমি চাই আচার্যের উপস্থিতিতে যেন সমাবর্তন হয়। যেহেতু সমাবর্তনের তারিখ পরিবর্তন করা হয়েছে ফলে আচার্যের সম্মতিতে যেন পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়।

ফলিত রসায়ন বিভাগের ২০০৮-০৯ শিক্ষাবর্ষের অনুপ সরাকর বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে ১০ম সমাবর্তনের অপেক্ষায় আছি। আমাদের বিশ্ববিদ্যালয় আচার্য আসার মাধ্যমেই এই দীর্ঘ অপেক্ষা স্বার্থক হবে’।

এর আগে শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তনের সভাপতিত্ব করবেন এই বিষয়টি জানার পর সামাজিক যোগাযোগসহ বিভিন্ন মাধ্যমে ক্ষোভ ও সমালোচনার ঝড় ওঠে। সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা দাবি তোলে শিক্ষামন্ত্রীর সময় একের পর এক প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেই চলছে, শিক্ষা ব্যবস্থা ধ্বংসের দিকে চলে যাচ্ছে, তার কাছ থেকে সমার্বতনের সার্টিফিকেট নিতে চাই না।

উল্লেখ্য, এবারের সমাবর্তনে মোট ৬ হাজার ৯ গ্রাজুয়েট রেজিস্ট্রেশন করেছে।

এএইচ/এমএ

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: