৪ আষাঢ় ১৪২৫, সোমবার ১৮ জুন ২০১৮, ৫:২৮ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

রাজস্ব আদায়ে ঘাটতি


১১ মার্চ ২০১৮ রবিবার, ০৩:৫৪  পিএম

নতুনসময়.কম


রাজস্ব আদায়ে ঘাটতি

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছিল, আদায় তার তুলনায় ১১ থেকে ১২ শতাংশ কম হয়েছে। তবে বছরের প্রথম ছয় মাসে উন্নয়ন বাজেটের বাস্তবায়ন বেড়েছে।

রোববার (১১ মার্চ) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিসিএস কাস্টমস, ভ্যাট অ্যান্ড ট্যাক্সেস অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের  এসব তথ্য জানান অর্থমন্ত্রী।

গত অর্থবছরের চেয়ে ৩৫ শতাংশ বাড়িয়ে চলতি অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্বের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে দুই লাখ ৪৮ হাজার কোটি টাকা। ডিসেম্বর পর্যন্ত আদায় হয়েছে ৯২ হাজার কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১০ হাজার কোটি টাকা। আদায়ে ঘাটতির কারণে চলতি বছর লক্ষ্যমাত্রা ২৫ হাজার কোটি টাকা কমানোর চিন্তা চলছে বলে বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে।

রাজস্ব আদায়ে ঘাটতি কেন-জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘এটা হয়নি আরকি। আশা করি এন্ড অব দ্যা বাজেট ইয়ার এটা রিকভ্যারি হয়ে যাবে।’

অর্থমন্ত্রী রাজস্ব আদায়ের যে লক্ষ্য ঠিক করেছিলেন, সেটি ধরা হয়েছিল পণ্য ও সেবার ওপর ১৫ শতাংশ ভ্যাট ধরে। কিন্তু সংসদে আওয়ামী লীগের সদস্যদের প্রবল আপত্তিতে এই সিদ্ধান্ত থেকে সরে ১৫ শতাংশ ভ্যাট এর প্রস্তাব দুই বছরের জন্য পিছিয়ে দেন অর্থমন্ত্রী।

ভ্যাট হার পুনর্নির্ধারণে রাজস্ব আদায়ে ঘাটতি হবে, সেটি আগেই ধারণা করা হয়েছিল।

আগামী বাজেটে ভ্যাট আইনে কোন পরিবর্তন আসছে কি না-জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘আমরা যেটা গতবছর করেছি সেটা থাকবে। তবে আমাদের দেশের ব্যবসায়ীরা নিজের পকেট থেকে টাকা দিয়ে ব্যবসা করতে চায় না। তারা কোন ট্যাক্স দিতে চায় না। ব্যবসায়ীরা বিনা মাশুলে ব্যবসা করতে চান।’

এমআর

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: