৭ আষাঢ় ১৪২৫, শুক্রবার ২২ জুন ২০১৮, ৫:৪৪ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

যেসব খাবার মস্তিষ্কের জন্য ক্ষতিকর


১৩ জুন ২০১৮ বুধবার, ০২:৩০  পিএম

নতুনসময়.কম


যেসব খাবার মস্তিষ্কের জন্য ক্ষতিকর

রিডার্স ডাইজেস্ট ঘেঁটে জেনে নেব সেসব খাবার, যেগুলো খেলে মস্তিষ্কের ক্ষতি হয়।

চিনি
চিনি খেতে মিষ্টি হলেও এর ফল কিন্তু মিষ্টি নয়। চিনির মধ্যে থাকা ফ্রুকটোজ মানুষের জ্ঞানচর্চাকে ধীরগতির করে দেয় এবং স্মৃতিশক্তি কমিয়ে দেয়।

ডায়েট সোডা
২০১৭ সালের করা এক গবেষণায় দেখা গেছে যে ডায়েট সোডা অর্থাৎ আর্টিফিশিয়াল সুয়েটনার যুক্ত খাবার যারা খান তারা ব্রেইন স্ট্রোক করতে পারেন। এটি আবার স্মৃতিভ্রংশের কারণও।

ঝলসানো খাবার
যেসব খাবার ঝলসিয়ে রান্না করা হয়, যেমন কাবাব জাতীয় খাবার, এগুলোতে প্রচুর পরিমাণ ট্র্যান্স ফ্যাট থাকে যেটা দীর্ঘমেয়াদে মস্তিষ্কের ক্ষতি করে থাকে।

লাল মাংস এবং মাখন
লাল মাংস বিশেষত গরুর মাংসে প্রচুর পরিমাণ স্যাচুর‌্যাটেড ফ্যাট থাকে যেগুলো একসময় মানুষের মস্তিষ্কের কর্মক্ষমতা ও স্মৃতিশক্তি কমাতে প্রভাব রাখে। মাখন খেলেও একইরকম ক্ষতি হয়ে থাকে মস্তিষ্কের।

চিপস, পিজ্জা এবং অন্যান্য জাঙ্ক ফুড
২০১১ সালে করা এক গবেষণায় জানা গেছে, যারা জাঙ্ক ফুড অর্থাৎ প্রক্রিয়াজাত খাবার ও ফাস্ট ফুড নিয়মিত খান, তাদের আইকিউ পাঁচ বছর পর থেকে কমতে শুরু করে।

শর্করা কম খেলে
যারা কেটোজেনিক ডায়েট অনুসরণ করেন অর্থাৎ যারা খাদ্যে কম শর্করা রাখেন তাদের জন্য দুঃসংবাদ আছে। অত্যধিক কম শর্করা মস্তিষ্কের কর্মক্ষমতা হ্রাস করে।

লবন
সোডিয়াম আপনার রক্তপ্রবাহে বাধা দেয়, লবনের মধ্যে থাকা সোডিয়াম তাই মস্তিষ্কের ক্ষতি করে থাকে। তাই সুস্থ থাকার জন্য দৈনিক আড়াই গ্রামের চেয়ে বেশি লবন খেতে নেই।

অ্যালকোহল
অতিরিক্ত মদ্যপান মানুষের দীর্ঘস্থায়ী স্মৃতিশক্তির বিপদ ঘটিয়ে থাকে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: