৩০ শ্রাবণ ১৪২৫, বুধবার ১৫ আগস্ট ২০১৮, ৩:০২ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম নারী কংগ্রেসম্যান


১০ আগস্ট ২০১৮ শুক্রবার, ১১:০৯  এএম

নতুনসময় ডেস্ক

নতুনসময়.কম


যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম নারী কংগ্রেসম্যান

ফিলিস্তিনি বংশোদ্ভূত ৪২ বছর বয়সী রাশিদা তালিব প্রথম মুসলিম নারী হিসেবে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে নির্বাচিত হতে যাচ্ছেন ।

ডেমোক্রেট দল থেকে মনোনয়নপ্রাপ্ত রাশিদা এর আগে মিশিগান রাজ্যের সাবেক আইনপ্রণেতা। মিশিগান আইনসভাতেও তিনি ছিলেন প্রথম নির্বাচিত মুসলিম নারী।

ফিলিস্তিনি অভিবাসী পরিবারের মেয়ে হিসেবে তার পরিবারে রাশিদাই প্রথম সন্তান, যিনি হাইস্কুল ডিপ্লোমা অর্জন শেষে কলেজ ডিগ্রি ও ল`ডিগ্রি অর্জন করেন। মিশিগান আইনসভায় তিনি সর্বোচ্চ ছয় বছর দায়িত্ব পালন করেছেন।


রাজ্যের ১৩ জেলার প্রতিনিধি হওয়ার দৌড়ে আছেন রাশিদা। ওই আসনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টি কিংবা তৃতীয় কোনো দলের প্রার্থী না থাকায় নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন রশিদা। নির্বাচিত হলে আগামী বছরের জানুয়ারি থেকে দুই বছরের জন্য দায়িত্ব পালন করবেন তিনি।

রাশিদা এমন সময় মার্কিন কংগ্রেসের সদস্য হতে যাচ্ছেন, যখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার সমর্থকদের মুসলিমবিরোধী কর্মকাণ্ডের জবাবে মুসলিমরা দেশটিতে রাজনৈতিক সম্পৃক্ততা বাড়ানোর কথা ভাবছে।

আশঙ্কা করা হচ্ছে, রাশিদা কংগ্রেসম্যান হিসেবে দায়িত্ব নিলে ট্রাম্প ও তার উগ্র জাতীয়তাবাদী সমর্থকদের মুসলিম-বিদ্বেষী প্রচারণা আরও বাড়বে। এ ধরনের ইসলামবিদ্বেষ ২০০১ সালে টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার আগে তেমন বেশি চোখে পড়তো না।

উল্লেখ্য, চলতি বছরের নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে বিভিন্ন অঙ্গরাজ্যে মঙ্গলবার প্রাইমারি অনুষ্ঠিত হয়েছে। এবারের নির্বাচনে রেকর্ড সংখ্যক মুসলিম প্রার্থী রয়েছে। যে কারণে এবারের নির্বাচন নিয়ে বেশি আলোচনাও হচ্ছে।

এক টুইট বার্তায় রাশিদা বলেছেন, ‘আমি কিছু বলার ভাষা হারিয়ে ফেলেছি। কংগ্রেসে আপনাদের স্বার্থরক্ষায় লড়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি।’

রাজ্যের ওই আসনটিতে ১৯৬৫ সাল থেকে কংগ্রেসে প্রতিনিধিত্ব করছিলেন জন কনয়ার্স জুনিয়র। তবে গত বছর যৌন কেলেঙ্কারিতে অবসরে যান তিনি। ডেমোক্র্যাট দলের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রাইমারি ৩৩.৬ ভাগ সমর্থন পেয়েছেন রাশিদা তালিব।

কংগ্রেস নির্বাচনে আরও কয়েকজন মুসলিম নারী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে ওইসব এলাকায় এখনো প্রাইমারি অনুষ্ঠিত হয়নি। তাদের মধ্যে রয়েছেন- মিনেসোটা স্টেট রিপ্রেজেনটেটিভ ইলহান ওমর, আরিজোনা থেকে সিনেটে লড়ছেন ডিড্রা আবুদ এবং ম্যাসাচুসেটসের তাহিরা আমাতুল-ওয়াদুদ।

আইএমটি

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: