৬ বৈশাখ ১৪২৫, বৃহস্পতিবার ১৯ এপ্রিল ২০১৮, ৭:২০ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

মৃত্যু ডেকে আনতে পারে টিভির নেশা!


০৭ জানুয়ারি ২০১৮ রবিবার, ০১:৪৬  এএম

নতুনসময়.কম


মৃত্যু ডেকে আনতে পারে টিভির নেশা!

প্রযুক্তির কল্যাণে এখন ঘরে ঘরে টিভি। খবর, বিনোদন, খেলাধূলাসহ নানা অনুষ্ঠানে ভরপুর থাকে টিভি চ্যানেলগুলো। শহর বা গ্রাম সব জায়গাতেই এখন পৌঁছে গেছে বিজ্ঞানের এ বিস্ময়কর আবিষ্কার। ফলে অনেকের মধ্যেই তৈরি হয়েছে নিয়মিত টিভি দেখার অভ্যাস ।

অনেকে আবার রোজ অফিস থেকে বাড়ি ফিরে টিভিটা চালিয়ে এক কাপ গরম চায়ে চুমুক দেয়াটাকে নেশায় পরিণত করেছেন। ক্লান্তি কাটাতে নিজেকে সোফায় এলিয়ে দিয়ে টিভির রিমোট ঘুরিয়ে পছন্দের চ্যানেল দিয়ে দিলেই হল। কীভাবে সময় গড়িয়ে যায় মধ্য রাতের দিকে খেয়ালও থাকে না।

গর্ব করে বলেন, সিগারেট ছুঁই না আমি। শুধু একটাই নেশা। টিভি। জানেন কি টিভির নেশাও সিগারেটের মতোই ক্ষতিকর? ডেকে আনতে পারে মৃত্যুও? মার্কিন যুক্তরাষ্ট্রে নাকি এখন মৃত্যুর আটটা প্রধান কারণের একটা হল দীর্ঘক্ষণ টিভি দেখা!

টানা বসে টিভি দেখার সঙ্গে দুর্বল স্বাস্থ্যের সম্পর্ক খুঁজে পেয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের এক দল গবেষক। তাদের সমীক্ষা বলছে, আশি শতাংশ প্রাপ্তবয়স্ক আমেরিকান দিনে গড়ে সাড়ে তিন ঘণ্টা করে টিভি দেখেন। গবেষকদের দাবি, এক টানা বেশি সময় ধরে টিভি দেখলে ক্যানসার বা কার্ডিওভ্যাসকুলার অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। টিভি দেখার নেশা ডেকে আনতে পারে ডায়বেটিস, ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়া, পারকিনসন্স এবং লিভারের একাধিক সমস্যা।

এই সমীক্ষার ফল আমেরিকান জার্নাল অফ প্রেভেনটিভ মেডিসিনে প্রকাশিত হয়েছে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: