১ ভাদ্র ১৪২৪, বুধবার ১৬ আগস্ট ২০১৭, ১১:২১ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

মুসাকে উদ্ধারে হেলিকপ্টার যেতে পারে রোববার


১৮ জুন ২০১৭ রবিবার, ০৮:০৪  এএম

নতুনসময়.কম


মুসাকে উদ্ধারে হেলিকপ্টার যেতে পারে রোববার

ওশেনিয়ার সর্বোচ্চ পর্বতে দুই সহআরোহীকে নিয়ে আটকে পড়া বাংলাদেশের পর্বোতারোহী মুসা ইব্রাহীমকে উদ্ধারে রোববার হেলিকপ্টার যেতে পারে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে পাঠানো এক এসএমএসে এমন আশা প্রকাশ করেছেন মুসা নিজেই। এসএমএসে তিনি জানান, আবহাওয়া আজ ভালো আছে। আশা করছি, হেলিকপ্টার আসবে।  

মুসার স্ত্রী উম্মে সরাবন তহুরা শনিবার দিবাগত রাত ৩ টা ৩০ মিনিটে গণমাধ্যমকে এই এসএমএস-এর কথা  জানিয়েছেন।

এর আগে গত ২৯ মে ইন্দোনেশিয়ার বালির উদ্দেশ্যে দেশ ছাড়েন মুসা। বাংলাদেশের কৃষিখাতের অন্যতম প্রতিষ্ঠান নীলসাগর গ্রুপের পৃষ্ঠপোষকতায় মুসা ইব্রাহীমের এবারের অভিযানের নাম হচ্ছে ‘নীলসাগর গ্রুপ মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড অভিযান।’

অভিযানে মুসার সঙ্গে রয়েছেন ভারতের এভারেস্টজয়ী পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত ও নন্দিতা চন্দ্রশেখর। মোট তিনজনের পর্বতারোহী দলের নেতা মুসা ইব্রাহীম।

উম্মে সরাবন তহুরা জানান, মুসা বেজ ক্যাম্পে আটকে পড়েছে। আজকে তাদের খাবারও ফুরিয়ে গেছে। কিন্তু আবহাওয়ার এতটাই প্রতিকূল যে তাদের উদ্ধার করতে হেলিকপ্টারও যেতে পারছে না।

মুসা ইব্রাহীমের বোন নূর আয়েশার ফেসবুক স্ট্যাটাস থেকে জানা যায় মূসা ও তার সহআরোহীদের এই বিপদের খবর। আয়েশাকে উদ্ধৃত করে মুসার শুভানুধ্যায়ী ও প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশে কর্মরত মোহাম্মদ আব্দুল মান্নান তার ফেসবুক পেজে লিখেছেন, ওশেনিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড জয় করতে গিয়ে মুসা ইব্রাহীম তার দলসহ অটকা পড়ে আছেন। খাবার সঙ্কটে ভুগছেন তারা।

আব্দুল মান্নান তার স্ট্যাটাসে লিখেছেন, মুসার বড় বোন নূর আয়েশার সঙ্গে ফেসবুক মেসেঞ্জারে কথা হয় আজ। তিনি জানান, সকালে হেলিকপ্টারের মুসা ও তার দলকে উদ্ধার করার কথা থাকলেও আবহাওয়া অনূকুলে না থাকায় তা সম্ভব হয়নি। পরে কী ঘটতে যাচ্ছে, তাও জানা নেই তার। ইন্দোনেশিয়ায় বাংলাদেশ দূতাবাসের সহায়তা চেয়েছেন তিনি। দূতাবাস থেকে তাকে জানানো হয়েছে, সোমবার পাপুয়া নিউগিনির সঙ্গে তারা যোগাযোগ করবেন। ততক্ষণে অনেক দেরি হয়ে যায় কিনা, সেটিই আমার বড় আশঙ্কা।

মুসার অ্যাডভেঞ্চার
মুসা ইব্রাহীম ২০১০ সালে ২৩ মে বিশ্বের সর্বোচ্চ পর্বত (২৯ হাজার ৩৫ ফুট) মাউন্ট এভারেস্ট, ২০১১ সালের ১২ সেপ্টেম্বর আফ্রিকার সর্বোচ্চ পর্বত (১৯ হাজার ৩৪১ ফুট) মাউন্ট কিলিমানজারো, ২০১৩ সালের ২৬ জুন ইউরোপের সর্বোচ্চ (১৮ হাজার ৫১০ ফুট) পর্বত মাউন্ট এলব্রুস, ২০১৪ সালের ২৩ জুন উত্তর আমেরিকার সর্বোচ্চ (২০ হাজার ৩২০ ফুট) পর্বত মাউন্ট ডেনালি জয় করেন। তবে ২০১২ সালের ফেব্রয়ারিতে দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ (২২ হাজার ৮৪১ ফুট) পর্বত মাউন্ট অ্যাকঙ্কাগুয়া অভিযানে আবহাওয়া খারাপ থাকায় ২১ হাজার ফুট উচ্চতা থেকে ফিরতে বাধ্য হয়েছিলেন তিনি।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: