৩ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ১৭ নভেম্বর ২০১৭, ১১:৪৪ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

মানুষের লিঙ্গ পরিচয়


১০ নভেম্বর ২০১৭ শুক্রবার, ০৫:০৯  পিএম

রাসেল পারভেজ

নতুনসময়.কম


মানুষের লিঙ্গ পরিচয়

শিল্পী সুলতান জীবনের একটা সময়ে নারী-বেশে কাটিয়েছেন। তিনি শাড়ী পরতেন। বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপটে এমন অদ্ভুত আচরন শিল্পীমনের খেয়াল হিসেবে গৃহীত হওয়ায় সামাজিক নিগ্রহের মুখোমুখি হতে হয় নি তাকে।

উইকিলিকসকে গোপনীয়, স্পর্শ্বকাতর তথ্য সরবরাহ করা ব্রাডলি এডওয়ার্ড ম্যানিং কারাগারে হঠাৎ একদিন ঘুম থেকে উঠে উপলব্ধি করলেন তিনি আসলে পুরুষের শরীরে বন্দীনি এক নারী এবং সিদ্ধান্ত নিলেন এরপর থেকে তার নাম হবে চেলসি এবং কারারক্ষীরা কিছুটা ঝুটঝামেলা করলেও তিনি শল্যচিকিৎসকের শরণাপন্ন হয়ে নিজের লৈঙ্গিক পরিচয় এবং আদালতের শরণাপন্ন হয়ে নিজের নাম দুটোই বদলে চেলসি এলিজাবেথ ম্যানিং হয়ে গেলেন।

সাম্প্রতিক সময়ে উন্নত বিশ্বে ভিন্ন শরীরে বন্দী মানুষেরা নিজেদের লৈঙ্গিক পরিচয় বদলে ফেলছেন। ঠাট্টা-ভ্রুকুটি-নিন্দা-সামাজিক নিগ্রহের ধকল সহ্য করেও যারা এমন লিঙ্গ ও শাররীক কাঠামো পরিবর্তন করে ফেলেছেন অন্তত উন্নত বিশ্বে এখন তাদের প্রতি সহানুভুতিশীল মানুষের সংখ্যা বেড়েছে।

জন্মসূত্রে প্রাপ্ত লৈঙ্গিক পরিচয় এবং জীবনযাপন এবং মানসিক সূত্রে প্রাপ্ত লৈঙ্গিক পরিচয় কখনও কখনও ভিন্ন হয়ে যেতে পারে- এমনটা মেনে নেওয়ার মতো মানসিক পরিপক্কতা কিংবা সামাজিক কাঠামো আমাদের দেশে এখনও গড়ে উঠে নি। মানসিক অভিজ্ঞতা এবং শাররীক লৈঙ্গিক পরিচয়ের বৈপিরত্ব বিষয়ে দীর্ঘমেয়াদী ভাবনাচিন্তার অবকাশ কিংবা বিলাসিতা অন্তত বাংলাদেশের সমাজকাঠামোতে নেই। যতটা অবসর থাকলে কেউ নিজের আত্মপরিচয়কে সুনির্দিষ্ট করতে পারে- আমাদের সে অবসর নেই। আমরা জন্মসূত্রে প্রাপ্ত শরীরের সাথে নিজের আত্মপরিচয় মানিয়ে নেওয়ার চেষ্টা করতে করতে বৃদ্ধবয়েসে পৌঁছে যাই।

ভিন্ন শরীরে বন্দী একজন মানুষের উপরে করা ডকুমেন্টারি দেখছিলাম, ৩০ বছর সংসার করার পর একজন নারীর মনে হলো, তিনি আসলে পুরুষ- স্বামীর সম্মতি নিয়ে অবশেষে তিনি শল্য চিকিৎসায় নিজেকে পুরুষে পরিণত করলেন। স্বামী বেচারা দীর্ঘ সহবাস, স্নেহ- ভালোবাসার স্মৃতি সমেত বিষয়টা মেনে নিতে পারলেন না। তিনিও শল্য চিকিৎসায় নিজের পুরুষ পরিচয় বদলে নারী হয়ে গেলেন। প্রাক্তন স্বামী এবং বর্তমান স্ত্রীর সাথে প্রাক্তন স্ত্রী এবং বর্তমান স্বামী সুখে শান্তিতে স্বামী-স্ত্রী হিসেবেই বসবাস করছেন।

রাসেল পারভেজ : লেখক  

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: