৭ আষাঢ় ১৪২৫, বৃহস্পতিবার ২১ জুন ২০১৮, ১১:৫৮ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

মানসিক চাপ মোকাবেলা যা করবেন


০৯ মার্চ ২০১৮ শুক্রবার, ০৮:০৫  পিএম

নতুনসময়.কম


মানসিক চাপ মোকাবেলা যা করবেন

মানসিক চাপ তাৎক্ষণিক মোকাবেলা করতে কি করবেন? সম্প্রতি বেশ কয়েকটি গবেষণায় ওঠে এসেছে এর থেকে প্রতিকারের কিছু উপায়। মানসিক চাপ তাৎক্ষণিক মোকাবেলা করার মনোবল রাখতে হবে। কেউ দীর্ঘদিন মানসিক চাপে থাকলে যেসব লক্ষণ দেখা দেয়, সেগুলো শনাক্ত করতে হবে এবং সেগুলোর ক্ষতিকারক প্রভাব কমানোর জন্য পদক্ষেপ নিতে হবে।

১। ব্রিদিং রিলাক্সেশন বা শ্বাসের ব্যায়াম করতে হবে। শরীর এবং প্রশান্ত করতে এটি অত্যন্ত কার্যকরী পদ্ধতি। নাক দিয়ে শ্বাস নিয়ে কিছুক্ষণ ধরে রেখে মুখ দিয়ে ছাড়তে হবে। এ প্রক্রিয়া চলাকালীন সম্পূর্ণ মনোযোগ শ্বাস-প্রশ্বাসের গতিবিধির ওপর প্রদান করতে হবে। ১০ মিনিট করে দৈনিক ৩/৪ বার এই ব্যায়ামটি করতে হবে।

২। মাইন্ডফুলনেস মেডিটেশন মনে প্রশান্তি আনে। মাইন্ডফুলনেস মেডিটেশন মানুষকে অপ্রয়োজনীয় চিন্তা থেকে সরিয়ে কাক্সিক্ষত লক্ষ্যে মনোনিবেশ করতে সহায়তা করে, ভিন্ন ভিন্ন আঙ্গিকে ভাবতে শেখায়, নিজেকে ক্ষমা করতে শেখায়, নিজেকে জানতে এবং ভালোবাসতে শেখায়। ইয়োগা, প্রগ্রেসিভ মাসক্যিউলার রিলাক্সেশন ইত্যাদি মাংসপেশিকে শিথিল করে।

৩। নির্দিষ্ট সময়ে, নিয়মিত ৪৫ মিনিট বিভিন্ন প্রকার শরীরচর্চা যেমন- হাঁটা, সাঁতার কাটা, সাইকেল চালানো ইত্যাদি করলে মস্তিষ্ক এন্ডরফিন নামক একপ্রকার হরমোন নিঃসরণ করে যা শরীরকে উদ্দীপ্ত রাখে, কাজ করার শক্তি জোগায়।

৪। নিয়মিত, পর্যাপ্ত ঘুম শরীর এবং মনের ক্লান্তি দূর করে, শারীরবৃত্তীয় প্রক্রিয়াগুলোকে সচল রাখতে সহায়তা করে।

৫। নিয়মিত প্রার্থনা ও দোয়া-দরুদ ধর্মপ্রাণ মানুষের মনোবল বাড়ায়, মনে শান্তি আনে।

৬। হাসি-খুশি, প্রাণবন্ত থাকার জন্য হাসির নাটক দেখা, কৌতুক-এর বইপড়া, প্রাণবন্ত মানুষের সঙ্গে কথা বলা যেতে পারে। কৃত্রিম হাসিও মানুষকে চাপমুক্ত করতে সহায়ক। বই পড়ে, গান শুনে, বাগান করে বা অন্য কোনো শখের কাজ করে এ কেউ কেউ মানসিক চাপমুক্ত হতে পারেন।

এসএ

 

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: