৭ শ্রাবণ ১৪২৫, রবিবার ২২ জুলাই ২০১৮, ১০:২৮ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

মাঠে যেসকল সরঞ্জাম ব্যবহার করে আম্পায়াররা


১৬ এপ্রিল ২০১৮ সোমবার, ০৬:১৯  পিএম

নতুনসময়.কম


মাঠে যেসকল সরঞ্জাম ব্যবহার করে আম্পায়াররা

সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে ক্রিকেট। যুক্ত হচ্ছে নতুন নতুন প্রযুক্তি ।

এই প্রযুক্তির কারণেই সিদ্ধান্ত নিয়ে বিতর্ক কম হয়। আবার কোনো ক্রিকেটার নিয়মবহির্ভূত কোনো কাজ করলেও সাথে সাথে সেটা ধরা পড়ে। একই বদল এসেছে ফিল্ড আম্পায়ারিংয়েও। মাঠে থাকা দুই আম্পায়ার বেশ কিছু প্রযুক্তি সরঞ্জাম ব্যবহারের অনুমতি পান। কাজের সুবিধার জন্য আম্পায়াররা যে সব সরঞ্জাম ব্যবহার করেন তার মধ্যে কয়েকটা দেখে নেওয়া যাক।

বল গেজ: বলের আকার ঠিক আছে কি না তা পরীক্ষা করার জন্য এই সরঞ্জামটি ব্যবহার করা হয়। বলের আকারের সামান্যতম পরিবর্তন হলেও সহজেই ধরা পড়ে যায়। যে কারণে এই যুগে বল টেম্পারিং খুবই কঠিন।

কাউন্টার: অতীতে বল, উইকেট সংখ্যা ইত্যাদির হিসেব রাখার জন্য পেন-কাগজ ব্যবহার করতেন অ্যাম্পায়াররা।
কিন্তু এখন যুগ পাল্টে গেছে। কাগজ-কলমের জায়গা নিয়েছে প্রযুক্তি। এখন এসব হিসাব রাখার জন্য ‘কাউন্টার’ নামের একটি যন্ত্র ব্যবহার করেন আম্পায়াররা।

লাইট মিটার: ঠিক কতটা আলোয় খেলা চালানো সম্ভব সেটা পরীক্ষা করার জন্য মাঠে ‘লাইট মিটার’ যন্ত্রের সাহায্য নেওয়া হয়।

ওয়াকিটকি: আম্পায়ারদের ব্যবহৃত সরঞ্জামগুলির মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ। বহুল ব্যবহৃত এই যন্ত্রটি প্রতি ম্যাচেই দেখা যায়। তৃতীয় অ্যাম্পায়র, ম্যাচ রেফারি বা অন্য কারও সঙ্গে আলোচনার জন্য ওয়াকিটকির সাহায্য নেওয়া হয়।

প্রটেকটিভ শিল্ড: উইকেটের সামনে দাঁড়ানো আম্পায়ারদের এটা ব্যবহার করতে দেখা যায়। ব্যাটসম্যানের শটে বেশ কয়েকবার আম্পায়ারদের আহত হওয়ার ঘটনা ঘটার পরই এই ঢালের ব্যবহার বেড়েছে।

আরআর

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: