১০ বৈশাখ ১৪২৫, সোমবার ২৩ এপ্রিল ২০১৮, ৫:৩৩ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

মাটি খুঁড়লেই আগুন, পিকনিকের ভিড় (ভিডিও)


১০ জানুয়ারি ২০১৮ বুধবার, ০৮:৩১  পিএম

নতুনসময়.কম


মাটি খুঁড়লেই আগুন, পিকনিকের ভিড় (ভিডিও)

 

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের আসানসোলের একটি স্থানে চরে একটু মাটি খুঁড়ে দেশলাই কাঠি জ্বালালেই দাউ দাউ করে জ্বলে উঠছে আগুন। সেই আগুনেই দিব্যি চলছে রান্নাবান্না।

ফলে শীতকালে আসানসোলের হীরাপুরে দামোদর নদের চরে কালাঝরিয়া ঘাটে পিকনিক করতে ভিড় জমাচ্ছেন অনেকেই। সেখানে চাল, ডাল, সবজি, মাংস আর রান্নার সরঞ্জাম নিয়ে গেলেই হলো। জ্বালানির জন্য চিন্তা নেই।

আসানসোল, রানিগঞ্জ কয়লাখনি অঞ্চল। আর মাটির নিচে কয়লাখনিতে রয়েছে বিষাক্ত মিথেন গ্যাস। আসানসোলের হীরাপুর ও রানিগঞ্জে স্টেশন খুলেছেন গ্রেট ইস্টার্ন এনার্জি নামে একটি গ্যাস উত্তোলনকারী সংস্থা। মিথেন গ্যাস থেকে তৈরি হচ্ছে কোলবেড মিথেন গ্যাস বা সিবিএম। তাতেই চলছে শহরের যানবাহন। হীরাপুরে দামোদর নদের চরে মাটি ফুঁড়ে বেরিয়ে আসছে সেই বিষাক্ত গ্যাস। পাথরের খাঁজে খাঁজে থাকা মিথন মিশছে পানিতেও। পানির উপরে তৈরি হচ্ছে বুদবুদ।

এই বিষাক্ত গ্যাসের কারণেই ভিড় বেড়েছে পিকনিক পার্টির। মিথেন গ্যাসকে কাজে লাগিয়ে আগুন জ্বালিয়ে চলছে রান্নাবান্না। জমে উঠেছে চড়ুইভাতি। প্লাস্টিকের চটি বা গ্লাস পুড়ে গেলেও, এখানে এখন পর্যন্ত বড় ধরনের কোনো দুর্ঘটনা ঘটেনি।

তবে খনি বিশেষজ্ঞরা বলছেন, দামোদর নদের চরে পিকনিক করা একেবারেই উচিত নয়। বিষাক্ত মিথেন গ্যাসের প্রভাবে সেখানে যে কোনো সময়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: