৭ কার্তিক ১৪২৪, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ১১:৫৩ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

মাংসের চেয়ে ক্ষতিকর নারকেল তেল


১৯ জুন ২০১৭ সোমবার, ০৯:০৭  এএম

নতুনসময়.কম


মাংসের চেয়ে ক্ষতিকর নারকেল তেল

সাধারণত মানুষের জন্য স্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয় নারকেলের তেল। তবে যুক্তরাষ্ট্রে একদল বিশেষজ্ঞ এমন দাবি করেছেন, গরুর মাংস বা চর্বির চেয়ে ক্ষতিকর নারকেলের তেল।

আমেরিকান হার্ট এসোসিয়েশন (এএইচএ) জানয়, নারকেলের তেল স্বাস্থ্যের জন্য উপকারী এটা কোনো গবেষণাই সমর্থন করে না। এছাড়া যুক্তরাষ্ট্রের হার্ট বিশেষজ্ঞরা নারকেলের তেলকে গরুর চর্বির চেয়ে অস্বাস্থ্যকর হিসেবে আখ্যায়িত করেছেন।

তারা বলছেন, নারকেল তেলে থাকে অনেক বেশি স্যাচুরেটেড ফ্যাট, যা থেকে খারাপ কোলেস্টেরল বাড়িয়ে দিতে পারে। এএইটএ বলছে, এখন নারকেলের তেলে স্যাচুরেটেড ফ্যাট থাকে শতকরা ৮২ ভাগ। বাটার বা মাখনের চেয়ে এ পরিমাণ বেশি। মাখনে এই ফ্যাট বা চর্বি থাকে শতকরা ৬৩ ভাগ। গরুর চর্বিতে থাকে শতকরা ৫০ ভাগ।

গবেষণায় দেখা গেছে, অন্য স্যাটুরেটেড ফ্যাটের মতো নারকেলের তেল বাড়িয়ে দিতে পারে খারাপ কোলেস্টেরল। অনেকেই মনে করে থাকেন নারকেলের তেলে যে ফ্যাট বা চর্বির মিশ্রণ আছে তা স্বাস্থ্যের জন্য উপযোগী। কিন্তু এএইচএ বলছে, এর পক্ষে পর্যাপ্ত মানসম্পন্ন প্রমাণ নেই। তাই তারা বলছে, লোকজনের উচিত কি পরিমাণ স্যাচুরেটেড ফ্যাট খাচ্ছে তা কমিয়ে আনা। এক্ষেত্রে তারা নারকেলের তেল পাল্টে ভেজিটেবল তেল যেমন অলিভ ওয়েল, সূর্যমুখীর তেল ব্যবহারে পরামর্শ দিয়েছেন।

বলা হয়েছে, এতে শরীরে কোলেস্টেরলের পরিমাণ কম হবে। এইচএ’র এ বিষয়ক রিপোর্টের প্রধান লেখক ডা. ফ্রাঙ্ক স্যাকস বলেন, আমরা লোকজনকে হার্টের সমস্যা ও রক্তে ক্ষতিকর বিষয়গুলো প্রতিরোধের পরামর্শ দিই। বৃটেনে পাবলিক হেলথ ইংল্যান্ড জনসাধারণকে পরামর্শ দিচ্ছে স্যাচুরেটেড ফ্যাট কমিয়ে আনতে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: