২ ভাদ্র ১৪২৫, শুক্রবার ১৭ আগস্ট ২০১৮, ৭:৪৮ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ভারত থেকে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসছে


২৯ মে ২০১৮ মঙ্গলবার, ১১:১৭  এএম

স্টাফ করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


ভারত থেকে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসছে

প্রতিবেশী দেশ ভারত থেকে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করতে যাচ্ছে সরকার। এজন্য প্রায় দেড় হাজার কোটি টাকা প্রকল্প হাতে নেয়া হয়েছে। যার সিংহভাগ ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি।

ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে এই প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে মনে করছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, ভারতের ত্রিপুরার সূর্যমণিনগর অঞ্চল থেকে বাংলাদেশের কুমিল্লা অঞ্চলে ব্যাক-টু-ব্যাক স্টেশন নির্মাণ করে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে। এতে ব্যয় হবে এক হাজার ৩৪২ কোটি ২৬ লাখ টাকা, যার মধ্যে এডিবি থেকে আসবে এক হাজার ১৯ কোটি ৭৯ লাখ টাকা।

আর সরকারের নিজস্ব অর্থায়ন থেকে ২৫২ কোটি ৫১ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ব্যয় হবে ৬৯ কোটি ৯৬ লাখ টাকা।

মঙ্গলবার (২৯ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

প্রকল্পটি অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২১ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)।

সূত্র জানায়, বর্তমানে ৪০০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইনের মাধ্যমে ত্রিপুরার সূর্যমণিনগর থেকে কুমিল্লা (দক্ষিণ) উপকেন্দ্রের মাধ্যমে রেডিয়াল মোডে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আসছে। নতুন করে আমদানি করা ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে এই লাইনের মাধ্যমেই। এ জন্য ত্রিপুরার সূর্যমণিনগর হতে এই প্রকল্পের আওতায় নির্মিতব্য (উত্তর) এইচভিডিসি ব্যাক-টু-ব্যাক স্টেশন স্থাপন করা হবে।

জানা গেছে, প্রকল্পটির প্রস্তাব পাওয়ার পর গত ২৬ ফেব্রুয়ারি পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় বিভিন্ন সুপারিশ প্রতিপালন করে পুনর্গঠিত উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) গত ২ এপ্রিল বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো হয়।

এরপর ৮ মে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্পের সারসংক্ষেপ অনুমোদন করেন।

পিডি

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: