২ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০১৭, ২:০৩ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ভারতের সিদ্ধান্তে বড় ধাক্কা খেল চীন


১২ আগস্ট ২০১৭ শনিবার, ০৫:৩৯  পিএম

নতুনসময়.কম


ভারতের সিদ্ধান্তে বড় ধাক্কা খেল চীন

ডোকলাম সীমান্তে যুদ্ধ পরিস্থিতি নিয়ে চলছে আলাপ আলোচনার মধ্যে ভারতের সিদ্ধান্তে বড় ধাক্কা খেল চীন। চীন থেকে ভারতের বাজারে আসা ৯৩টি পণ্যের উপরে অ্যান্টি ডাম্পিং ডিউটি বসিয়েছে ভারত।

বুধবার রাজ্যসভায় লিখিত ভাবে এই কথা জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী নির্মলা সীতারমন।

রাসায়নিক থেকে যন্ত্রপাতি, স্টিল-সহ বিভিন্ন ধাতু, ফাইবার, উল, রাবার, প্লাস্টিকের সামগ্রী, বৈদ্যুতিক সরঞ্জাম রয়েছে এই ৯৩টি পণ্যের তালিকায়। ভারতীয় বাজারের একটা বড় অংশ-জুড়ে রাজত্ব চালাচ্ছে চীনের তৈরি বিভিন্ন খেলনা থেকে নিত্য দিনের ব্যবহার সামগ্রী। এতে মার খাচ্ছে ওই সমস্ত পণ্যের ভারতীয় প্রস্তুতকারকরা। এখন চীনের ৯৩টি পণ্যের উপরে অ্যান্টি ডাম্পিং ডিউটি বসে যাওয়ায় সাভাবিক ভাবে চীনা সামগ্রীর আমদানি কমবে। আর তাতেই ধাক্কা খাবে চীনের বাজার।

নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ স্লোগানকে বাস্তবায়িত করা কিংবা সঙ্ঘ পরিবারের ‘স্বদেশি’ নীতির চাপ সরকারের উপরে ছিলই। একই সঙ্গে বিভিন্ন দেশীয় সংস্থারও চাপ ছিল। প্রতিযোগিতায় পেরে উঠতে না পারা ভারতীয় প্রস্তুতকারীদের সমস্যা বাড়ছিল। কারণ, যে পরিমাণে চীনা সামগ্রী ভারতের বাজারে আসে তার থেকে অনেক কম ভারতীয় সামগ্রী চীনে রপ্তানি হয়। এ নিয়ে দু’দেশের মধ্যে উচ্চ পর্যায়ের আলোচনাও হয়। বাণিজ্যমন্ত্রী সীতারমন জানিয়েছেন, এ নিয়ে কথা বলেছেন স্বয়ং প্রধানমন্ত্রী।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: