২ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭, ৫:০৩ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ব্লু হোয়েলের লিংক পেলেই ব্লকের পরামর্শ


১১ অক্টোবর ২০১৭ বুধবার, ০১:০৭  এএম

নতুনসময়.কম


ব্লু হোয়েলের লিংক পেলেই ব্লকের পরামর্শ

ইন্টারনেটে ব্লু-হোয়েলের লিংক পেলে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) সেগুলো সরাসরি ব্লক করার পরামর্শ দিয়েছে পুলিশের কাউন্টার টেররিজমের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ (সোশ্যাল মিডিয়া মনিটরিং)।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নিউজ পোর্টালে- ডিএমপি নিউজে এই গেম নিয়ে সতর্কতামূলক বার্তা দেয়া হয়েছে। অনলাইনে ব্লু-হোয়েল গেমস খেলা বা এই গেমসের লিঙ্ক দেয়া-নেয়া বা সে চেষ্টা দ-নীয় অপরাধ বলে উল্লেখ করা হয়। যারা এগুলোর যেকোনো একটি করবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে পুলিশ।

মঙ্গলবার বিটিআরসির জারিকৃত এক নির্দেশনায় বলা হয়েছে, ‘ইন্টারনেটের মাধ্যমে পরিচালিত যেকোনো ক্ষতিকর গেম, লিঙ্ক বা অ্যাপস থেকে আপনার সন্তানদের নজরদারির মাধ্যমে বিরত রাখুন। এসব গেম, লিঙ্ক বা অ্যাপসের বিষয়ে যেকোনো তথ্য অফিস চলাকালীন ২৮৭২ নম্বরে ফোন দিয়ে জানান।’

সাইবার ক্রাইম টিমের অনুসন্ধান অনুযায়ী, প্রাণঘাতী এই গেমটি এ পর্যন্ত বাংলাদেশের ২ জন খেলেছে বলে তথ্য পাওয়া গেছে। ওই দুই আইডি থেকে ব্লু-হোয়েলের নির্দেশনা অনুযায়ী হাতে ক্ষত করে (বীভৎস) ক্যাপশনসহ ছবি পোস্ট করেছে তারা। সাইবার ক্রাইম বিভাগের পক্ষ থেকে এই দুই আইডিকে মেসেজ দেয়া হয়। তাৎক্ষনিকভাবে গেম খেলা থেকে বিরত থাকতে ও আইডি বন্ধ করতে বলা হয়। এদের মধ্যে একটি আইডি বন্ধ হলেও অপরটি এখনও খোলা রয়েছে।

সাইবার সিকিউরিটি বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম বলেন, গত ২ মাস আগে ব্লু হোয়েলের বিষয়টি আমাদের নজরে এসেছে। এরপরই এই গেমের প্রচার-প্রসার বন্ধ করতে কাজ করছে সাইবার ক্রাইম টিম। তবে ব্লু হোয়েলের প্রচার ও প্রসার বন্ধে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ ও বিটিআরসির কিছু করণীয় রয়েছে। সাধারণ ইন্টারনেটের মধ্যে এ ধরনের লিঙ্ক পাওয়া গেলে সেগুলো ব্লক করতে বলা হয়েছে।

তবে এই লিঙ্ক ফিশিংয়ের (আকর্ষণীয় বিজ্ঞাপন বা ছবির ভেতর গোপনীয় লিঙ্ক) মাধ্যমেও ছড়াতে পারে। এ বিষয়ে কম্পিউটার ব্যবহারকারীদের সচেতন হতে হবে।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া উইং) জাকির হোসেন খান বলেন, বর্তমান উদ্ভূত পরিস্থিতি ও সরকারি নির্দেশনায় কারিগরি বিষয়টি খতিয়ে দেখছি। কোন ধরনের লিঙ্ক নজরে আসা মাত্র প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কাজ করবে বিটিআরসির কারিগরি টিম।

আন্তর্জাতিকগুলোর তথ্য অনুযায়ী, প্রাণঘাতী এই গেমটির ব্লাকমেইলের শিকার হয়ে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১৮০ জন আত্মহত্যা করেছে। এ গেমের আসল অ্যাডমিন বুদেকিনকে আটক করা হলেও বিভিন্ন দেশে এর অ্যাডমিন থাকায় তাদের কার্যক্রম বন্ধ করা সম্ভব হয়নি। ফলে গেমের প্রভাব এখন ছড়িয়ে পড়ছে সারাবিশ্বে।

 

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: