৭ কার্তিক ১৪২৪, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ১১:৫৯ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ব্রিটেনে রানীর সম্মাননা পেলেন পাঁচ বাঙালি


১৮ জুন ২০১৭ রবিবার, ০৮:৪৯  এএম

নতুনসময়.কম


ব্রিটেনে রানীর সম্মাননা পেলেন পাঁচ বাঙালি

ব্রিটেনের রানীর জন্মদিন উপলক্ষে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে পাঁচজন ব্রিটিশ-বাংলাদেশিকে সম্মানজনক খেতাবে ভূষিত করা হয়েছে।

খেতাবপ্রাপ্তরা হলেন- ব্যাংকার সুলতান আহমদ চৌধুরী, কাউন্সিলর আব্দুল জব্বার, শেফ টমি মিয়া, আর্টিকেল ১৯-এর তাহমিনা রহমান ও আসিফ আনওয়ার আহমদ।

এদের মধ্যে সুলতান ওর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (ওবিই), জব্বার, টমি ও তাহমিনা মেম্বার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (এমবিই) এবং আসিফ আনওয়ার ওর্ডার অব সেন্ট মাইকেল অ্যান্ড সেন্ট জর্জ-সিএমজি খেতাবে ভূষিত হয়েছেন।

প্রতি বছর দুই দফায় জুন মাসে নিজের জন্মদিন উপলক্ষে এবং ইংরেজি নববর্ষে কয়েকশ ব্যক্তিকে বিভিন্ন মর্যাদার সম্মাননা দেন ব্রিটিশ রাণী।

এ বছর ‘ওর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ সম্মাননার শতবর্ষ উদযাপন হচ্ছে। এবার মোট সম্মাননাপ্রাপ্ত এক হাজার ১০৯ জনের মধ্যে প্রায় ১০ শতাংশ সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ।

ব্রিটিশ-বাংলাদেশি বংশোদ্ভূত ব্যাংকার সুলতান আহমদ চৌধুরীকে যুক্তরাজ্যের অর্থবাজারে ইসলামী ফিন্যান্সে বিশেষ অবদান রাখার জন্য ওর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার সম্মানে ভূষিত করা হয়েছে। ব্রিটেনের আল রায়ান ব্যাংকের (সাবেক ইসলামী ব্যাংক অব ব্রিটেন) প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতান চৌধুরী ১৯৯৪ সালে নটিংহ্যাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক করে। এরপর আস্টন বিজনেস স্কুল থেকে এমবিএ করেন তিনি।

কর্মজীবনে হিসাব রক্ষণ প্রতিষ্ঠান ডেলয়েট অ্যান্ড টুশ, চার্লস শোয়াব ইউরোপ এবং বার্কলেজ প্রাইভেট ব্যাংকে চাকরি করেন সুলতান আহমদ চৌধুরী।

গ্রেটার ম্যানচেস্টারের ওল্ডহ্যাম কাউন্সিলের সাবেক মেয়র ও বর্তমান কাউন্সিলর আব্দুল জব্বারকে রাজনীতি ও জনসেবায় অবদানের জন্য মেম্বার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (এমবিই) সম্মাননা দেয়া হয়। গত ২৩ বছর ধরে স্থানীয় লেবার পার্টির বিভিন্ন পদে দায়িত্ব পালন করে আসছেন জব্বার। ১৯৯৪ সাল থেকে তিনি ওল্ডহ্যাম মেট্রোপলিটন বরো কাউন্সিলের কাউন্সিলর।

হসপিটালিটি ইন্ডাস্ট্রি ও চ্যারিটি ক্ষেত্রে অবদানের জন্যে শেফ টমি মিয়া নামে পরিচিত মোহাম্মেদ আজমান মিয়া পেয়েছেন এমবিই খেতাব। এডিনবরার বাসিন্দা টমি মিয়া ১৯৯১ সালে ইন্টারন্যাশনাল শেফ অব দি ইয়ার প্রতিযোগিতা চালু করেন। এই প্রতিযোগিতার মাধ্যমে তিনি শ্রীপুর ভিলেজ অরফানেজের জন্য তহবিল সংগ্রহ করেন।

এডিনবরায় রাজ রেস্টুরেন্টের প্রতিষ্ঠাতা টমি মিয়া ঢাকায়ও একটি রেস্তোরাঁ চালু করেন। বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে তিনি ক্যান্সার রিসার্চ ইউকে, শিশু পল্লী, সিআরপি, আরবিস চক্ষু হাসপাতালসহ বিভিন্ন সেবাদাতা প্রতিষ্ঠানের জন্য তহবিল সংগ্রহ করে দেন।

বাংলাদেশে বাক স্বাধীনতা ও তথ্য অধিকার রক্ষার ক্ষেত্রে অবদানের জন্য আর্টিকেল ১৯-এর বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক তাহমিনা রহমান পেয়েছেন এমবিই সম্মাননা। তাহমিনা ব্রিটেনের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি), নরওয়ের পররাষ্ট্র দপ্তর ও সিডার বিভিন্ন প্রকল্পে কাজ করেছেন।

দক্ষিণ পূর্ব এশিয়ায় ব্রিটিশ স্বার্থ রক্ষায় অবদানের জন্যে বর্তমানে ফিলিপিন্সে ব্রিটেনের রাষ্ট্রদূত আসিফ আনওয়ার আহমদকে ওর্ডার অব সেন্ট মাইকেল অ্যান্ড সেন্ট জর্জ (সিএমজি) সম্মাননা দেয়া হয়। এর আগে থাইল্যান্ড ও লাওসে ব্রিটেনের রাষ্ট্রদূত ছিলেন তিনি। অগাস্টে জ্যামাইকায় ব্রিটিশ হাই কমিশনারের দায়িত্ব নেবেন।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: