৩ পৌষ ১৪২৪, সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭, ৩:৪০ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ব্রিটিশ প্রধানমন্ত্রী হত্যাচেষ্টায় বাংলাদেশি বংশোদ্ভূত কারাগারে


০৬ ডিসেম্বর ২০১৭ বুধবার, ১০:৪১  পিএম

নতুনসময়.কম


ব্রিটিশ প্রধানমন্ত্রী হত্যাচেষ্টায় বাংলাদেশি বংশোদ্ভূত কারাগারে
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে কে হত্যার ষড়যন্ত্রে আটক একজন বাংলাদেশি-ব্রিটিশ বলে নিজের পরিচয় দিয়েছে। অভিযুক্ত ওই বাংলাদেশি বংশোদ্ভূত নাইমুর জাকারিয়া রহমানকে কারাগারে পাঠানো হয়েছে।

বুধবার সকালে সংক্ষিপ্ত সময়ের জন্য তাকে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে হাজির করা হয়। পরে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। আগামী ২০ ডিসেম্বর তাকে আবারও উচ্চতর আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন বিচারক।

বিবিসি জানায়, উত্তর লন্ডনের বাসিন্দা নাইমুর জাকারিয়া রহমান (২০) আদালতে নিজের নাম-পরিচয়, ঠিকানা ও জন্মতারিখ নিশ্চিত করে জানিয়েছেন।

স্কাই নিউজের এক প্রতিবেদনে মঙ্গলবার মে কে হত্যার একটি পরিকল্পনা যুক্তরাজ্য পুলিশ নস্যাৎ করেছে বলে দাবি করা হয়।

একইদিন মেট্রোপলিটন পুলিশ কর্মকর্তারা ২৮ নভেম্বর নাইমুর জাকারিয়া রহমান ও মোহাম্মদ আকিব ইমরান নামে দুই তরুণকে আটক করে বলে এক বিবৃতিতে জানানো হয়।

নাইমুর উত্তর লন্ডনের এবং ২১ বছরের আকিব দক্ষিণ-পূর্ব বার্মিংহামের বাসিন্দা বলে জানায় পুলিশ। আকিব পাকিস্তানি-ব্রিটিশ বলে নিজের পরিচয় দিয়েছেন।

বুধবার নাইমুর ও আকিবকে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস আদালতে হাজির করা হয়।

নাইমুরের বিরুদ্ধে ঘরে তৈরি বোমার বিস্ফোরণ ঘটিয়ে এবং বিশৃঙ্খল পরিস্থিতির সুযোগে বিস্ফোরক বেল্ট ও ছুরি নিয়ে প্রধানমন্ত্রী মে-র ওপর হামলার পরিকল্পনা ও প্রস্তুতির অভিযোগ আনা ছাড়াও দ্বিতীয়জনকে সহায়তা করারও অভিযোগ আনা হয়েছে।

আকিবের বিরুদ্ধেও সন্ত্রাসী হামলার প্রস্তুতি নেয়ার অভিযোগ আনা হয়েছে। তিনি কয়েকবার লিবিয়া যাওয়ার চেষ্টা করেছিলেন বলেও অভিযোগ আছে। এমনকি লিবিয়া যাওয়ার নকল পাসপোর্ট সংগ্রহের চেষ্টা, এজন্য অর্থ জমা করা এবং চরমপন্থি ধ্যানধারণা নিয়েও আকিব গবেষণা করেছেন বলে অভিযোগ আছে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: