৫ মাঘ ১৪২৩, বুধবার ১৮ জানুয়ারি ২০১৭, ৪:০০ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo
Rifats Dental Implant Laser Cosmetic Care
Tamanna World Family Park

বোরকা নিষিদ্ধ করলো মরক্কো


১১ জানুয়ারি ২০১৭ বুধবার, ০৯:২৩  এএম

নতুনসময়.কম


বোরকা নিষিদ্ধ করলো মরক্কো

মরক্কোতে বোরকা  তৈরি, আমদানি ও বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। সোমবার এ সংক্রান্ত সরকারি এক চিঠিতে ব্যবসায়ীদের ৪৮ ঘণ্টার মধ্যে বোরকার মজুদ শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে এখনই দেশটিতে বোরকা পরিধান নিষিদ্ধ করা হবে কিনা তা জানা যায়নি। মঙ্গলবার মরক্কোর স্থানীয় সংবাদপত্রগুলোর বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে তথ্য জানায়।

এ বিষয়ে মরক্কো সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনও ঘোষণা আসেনি। তবে নাম প্রকাশ না করে কয়েকজন কর্মকর্তা বোরকার দোকানগুলোকে জানিয়েছে, ‘নিরাপত্তা বিবেচনায়’ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা স্থানীয় সংবাদমাধ্যম ‘লে৩৬০’কে এ খবর নিশ্চিত করে জানিয়েছেন, এই পোশাকটি ব্যবহার করে চুরি-ডাকাতি করা হয়ে থাকে বলেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মরক্কোতে যে ধরনের বোরকা প্রচলিত তা মুখমণ্ডলসহ গোটা শরীরকে আবৃত করে রাখে। তবে এর ব্যবহার সুবিস্তৃত নয়। দেশটির নারীদের মধ্যে বরং বেশি জনপ্রিয় হিজাব। এটি নারীর মুখমণ্ডলকে ঢেকে রাখে না। সালাফি গোত্রীয় এবং মরক্কোর উত্তরাঞ্চলের রক্ষণশীল নারীরা আবার বেশি পরিধান করেন নেকাব, যা চোখ ছাড়া গোটা মুখমণ্ডলকে আবৃত রাখে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

বিদেশ -এর সর্বশেষ