৭ আষাঢ় ১৪২৫, বৃহস্পতিবার ২১ জুন ২০১৮, ১১:৫৮ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

বেতন কমাতে আন্দোলনে চিকিৎসকরা


১০ মার্চ ২০১৮ শনিবার, ০৪:১৯  পিএম

নতুনসময়.কম


বেতন কমাতে আন্দোলনে চিকিৎসকরা

বিভিন্ন দেশে প্রায়ই বেতন বাড়ানোর দাবিতে বিক্ষোভ-আন্দোলনের হয়ে থাকে। কিন্তু বেতন কমানোর দাবিতে কোথাও আন্দোলনের জানা যায়নি। তবে এমন অদ্ভুত ঘটনা ঘটেছে কানাডায়। খবর সিএনএনের।

কানাডার কিউবেক রাজ্যের সাতশ’র বেশি চিকিৎসক তাদের বেতন কমানোর দাবিতে একটি পিটিশনে স্বাক্ষর গ্রহণ করছে। গেলো মাসে প্রাদেশিক সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে চিকিৎসকদের বেতন বাড়ানো হয়। কিন্তু এখন চিকিৎসকরা বলছেন তারা আর বাড়তি বেতন চান না। বরং ওই বাড়তি অর্থ আরও সেবক-সেবিকা ও স্বাস্থ্যকর্মী নিয়োগের পেছনে ব্যয় করা হোক।

এমকিউআরপি গ্রুপের ওই পিটিশনে বলা হয়েছে, নার্স, ক্লার্ক ও অন্যান্য পেশার মানুষরা প্রতিনিয়ত কষ্টকর কাজ করে যাচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে এসব পেশাজীবীদের বেতন কাটায় করায় রোগীদের প্রয়োজনীয় সেবা ব্যাহত হচ্ছে, তাই এই বেতন বৃদ্ধি বেদনাদায়ক।

গেলো ২৫ ফেব্রুয়ারি থেকে ওই পিটিশনে স্বাক্ষর গ্রহণ শুরু হয়েছে। এখন পর্যন্ত সাতশ’র বেশি ফিজিশিয়ান, জেনারেল প্র্যাকটিশনার, স্পেশালিস্ট, আবাসিক চিকিৎসক ও মেডিকেল ছাত্র ওই পিটিশনে সই করেছে।

কিউবেক সরকার সেখানকার ১০ হাজার ডাক্তারকে বার্ষিক ১ দশমিক ৪ শতাংশ হারে বেতন বৃদ্ধি করতে সম্মত হয়। ফলে তাদের বার্ষিক বেতন চারশ’ কোটি ৭০ লাখ ডলার থেকে বেড়ে দাঁড়ায় পাঁচশ’ কোটি ৪০ লাখ ডলারে।

কিউবেকের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, যদি ডাক্তাররা এই অতিরিক্ত অর্থ না চান তাহলে আমার কোনো সমস্যা নেই। যদি তারা নিজেদের মধ্যে এটি মেনে নেয় তাহলে সেটি আমিও মেনে নেবো। কিন্তু এই আন্দোলনে পক্ষে ডাক্তারদের সংখ্যা খুবই কম।
উল্লেখ্য, কিউবেকে একজন ডাক্তার গড়ে বার্ষিক দুই লাখ ৬০ হাজার ডলার বেতন পান।

মুসা

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: